Internship Scheme: কেন্দ্রীয় সরকারের এই নতুন স্কিমে প্রতিমাসে ৫০০০ টাকা করে দেওয়া হবে, জেনে নিন কিভাবে আবেদন করতে হবে

krishak bandhu Join Whatsapp channel
Join-telegram-channel

ইন্টার্নশিপ স্কিম বা Internship Scheme এর মাধ্যমে কেন্দ্রীয় সরকার প্রতিমাসে ৫০০০ টাকা স্টাইপেন্ড দেবে। তরুণদের জন্য সরকারের এই বিশেষ উদ্যোগ।

বর্তমান সময়ে বেকার যুবকদের জন্য কেন্দ্রীয় সরকার একটি নতুন এবং বিশেষ উদ্যোগ নিয়েছে। এই প্রকল্পটি তরুণ প্রজন্মকে চাকরি পেতে সহায়তা করার পাশাপাশি তাঁদের দক্ষতা উন্নয়নে সহায়তা করবে। বিশেষ করে ২১ থেকে ২৪ বছর বয়সীদের জন্য, যারা চাকরির সন্ধানে রয়েছেন, এই প্রকল্পটি হতে পারে একটি সোনালী সুযোগ।

Internship Scheme Government of India

কেন্দ্রীয় সরকারের নতুন উদ্যোগ: ইন্টার্নশিপ স্কিম

২০২৪ সালের বাজেটে কেন্দ্রীয় সরকার ইন্টার্নশিপ স্কিম-এর ঘোষণা করে, যা এখন দ্রুত বাস্তবায়নের পথে রয়েছে। শীঘ্রই কেন্দ্রীয় কর্পোরেট বিষয়ক মন্ত্রক (MCA) এই প্রকল্পের নির্দেশিকা জারি করবে এবং একটি নতুন পোর্টালও চালু করতে চলেছে। এই স্কিমের অধীনে, বেকার যুবকদের মাসে ৫০০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে এবং তাঁদের কর্পোরেট জগতে প্রবেশের জন্য প্রয়োজনীয় দক্ষতা প্রদান করা হবে।

ইন্টার্নশিপ স্কিমের মূল বৈশিষ্ট্য

বিষয়বিস্তারিত
উদ্যোক্তাকেন্দ্রীয় কর্পোরেট বিষয়ক মন্ত্রক (MCA)
উদ্দেশ্যবেকার যুবকদের চাকরির সুযোগ ও দক্ষতা উন্নয়নের সহায়তা প্রদান
স্টাইপেন্ডপ্রতি মাসে ৫০০০ টাকা (৪৫০০ টাকা সরকার, ৫০০ টাকা CSR তহবিল থেকে)
বোনাস সুবিধাএককালীন ৬০০০ টাকা ইন্টার্নশিপের সময় শেষ হওয়ার পর
বয়সসীমা২১ থেকে ২৪ বছর
আয়ের শর্তপরিবারের বার্ষিক আয় সর্বোচ্চ ৮ লক্ষ টাকা
যোগ্য প্রার্থীবৃত্তিমূলক বা অনলাইন কোর্স করা ছাত্রছাত্রী, ডিগ্রি কোর্সের ছাত্রছাত্রীরা এই স্কিমে আবেদনের যোগ্য নন
নির্বাচনের পদ্ধতিঅনলাইন আবেদন এবং দক্ষতার মূল্যায়ন
স্কিমের শুরুশীঘ্রই লঞ্চ হতে পারে, নির্দেশিকা খুব দ্রুত জারি করা হবে

যোগ্যতার শর্তাবলী ও আবেদন প্রক্রিয়া

এই প্রকল্পে আবেদনের জন্য প্রার্থীর বয়স ২১ থেকে ২৪ বছর এর মধ্যে হতে হবে এবং পরিবারের বার্ষিক আয় ৮ লক্ষ টাকার মধ্যে হতে হবে। এই প্রকল্পে যেসব প্রার্থী ডিগ্রি কোর্স করছেন বা ইতিমধ্যে কর্মরত আছেন, তারা যোগ্য নন। তবে, যারা বৃত্তিমূলক বা অনলাইন কোর্স করছেন, তাঁরা এই ইন্টার্নশিপে অংশগ্রহণ করতে পারবেন।

স্টাইপেন্ড ও অন্যান্য সুবিধা

এই ইন্টার্নশিপ প্রকল্পের অধীনে প্রতি মাসে প্রার্থীদের ৫০০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে। এর মধ্যে ৪৫০০ টাকা সরকার দেবে এবং বাকি ৫০০ টাকা কোম্পানির CSR তহবিল থেকে প্রদান করা হবে। এছাড়াও, ইন্টার্নশিপের শেষে প্রার্থীদের এককালীন ৬০০০ টাকা বোনাস দেওয়া হবে।

ইন্টার্নশিপের লাভদায়ক দিক

এই প্রকল্পের সবচেয়ে বড় সুবিধা হলো, এটি তরুণদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করবে। স্টাইপেন্ড ছাড়াও, প্রার্থীরা সরাসরি বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের সাথে কাজ করার সুযোগ পাবেন, যা তাঁদের ভবিষ্যতের চাকরির জন্য মূল্যবান অভিজ্ঞতা হিসেবে গণ্য হবে। এই স্কিমটি একটি সামাজিক দায়িত্ববোধের অংশ হিসেবে কোম্পানিগুলির CSR (Corporate Social Responsibility) কার্যক্রমের অংশ হবে, যা কর্পোরেট ও সরকার উভয়ের মধ্যে সহযোগিতার নতুন পথ তৈরি করবে।

ইন্টার্নশিপের আবেদন প্রক্রিয়া

প্রার্থীদের আবেদন করার জন্য কেন্দ্রীয় সরকারের অফিশিয়াল পোর্টাল থেকে আবেদন করতে হবে। এই স্কিম সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং আবেদন প্রক্রিয়া সংক্রান্ত নির্দেশিকা পোর্টালে প্রকাশিত হবে। নিচে পোর্টালের লিঙ্ক দেওয়া হলো।

আরও পড়ুন, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কারা পাবে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ রিনুয়াল কি কি ডকুমেন্ট লাগবে। কত টাকা পাওয়া যায়

কেন্দ্রীয় সরকারের অফিসিয়াল পোর্টাল


ইন্টার্নশিপ স্কিমের লাভজনক দিক

সুবিধাবিস্তারিত
মাসিক স্টাইপেন্ড৫০০০ টাকা
কোম্পানির CSR তহবিল৫০০ টাকা (স্টাইপেন্ডের অংশ হিসেবে)
সরকারি অবদান৪৫০০ টাকা
এককালীন বোনাস৬০০০ টাকা ইন্টার্নশিপ শেষে
দক্ষতা উন্নয়নকর্পোরেট ক্ষেত্রে কাজের দক্ষতা বৃদ্ধি, কর্মসংস্থানের সুযোগ