Taruner Swapno: পুজোর মধ্যেই এই প্রকল্পের টাকা দেওয়া হবে পড়ুয়াদের, দেখে নিন কবে দেওয়া হবে

krishak bandhu Join Whatsapp channel
Join-telegram-channel

“Taruner Swapno বা তরুণের স্বপ্ন”এই প্রকল্পের মাধ্যমে পড়ুয়ারা পাবে ১০ হাজার টাকা, এই প্রকল্পের পুজোর মধ্যেই টাকা দেবে সরকার।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার আবারও শিক্ষার্থীদের জন্য বড় সুখবর নিয়ে এসেছে। এবারের পুজোর মধ্যেই একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। “তরুণের স্বপ্ন” নামে এই প্রকল্পের অধীনে ছাত্রছাত্রীরা সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই অর্থ পাবে। আগামীকাল থেকেই এই অর্থ বিতরণের প্রক্রিয়া শুরু হবে। চলুন জেনে নেওয়া যাক এই প্রকল্পের বিস্তারিত তথ্য এবং কিভাবে এই সাহায্য পাওয়া যাবে।

Taruner Swapna Scheme 2024 Update

প্রকল্পের নাম: তরুণের স্বপ্ন

২০২১ সালে শুরু হওয়া ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পটি মূলত দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য চালু হয়েছিল। যেসব পড়ুয়াদের পারিবারিক বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম, তারা এই প্রকল্পের অধীনে আবেদন করে ১০ হাজার টাকা পেতে পারেন। তবে এবার একাদশ শ্রেণির ছাত্রছাত্রীরাও এই সুবিধার আওতায় আসছেন।

যাদের জন্য প্রযোজ্য:

  • একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়া যারা সরকারি অথবা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে পড়াশোনা করে।
  • পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে।

অর্থ বিতরণ প্রক্রিয়া:

সেপ্টেম্বরের প্রথম দিকে এই অর্থ ছাত্রছাত্রীদের দেওয়ার কথা ছিল। তবে রাজ্যের কিছু জায়গায় বন্যার কারণে এই প্রক্রিয়া সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছিল। নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামীকাল শুক্রবার থেকেই ছাত্রছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০ হাজার টাকা পাঠানোর কাজ শুরু হবে।

এই অর্থ কিভাবে পাওয়া যাবে?

প্রয়োজনীয় ধাপ:

  1. আবেদন প্রক্রিয়া: যেসব ছাত্রছাত্রী এই প্রকল্পের জন্য যোগ্য, তাদের আগে থেকে অনলাইনে আবেদন করতে হয়েছে। নতুন করে আবেদন করার প্রয়োজন নেই।
  2. ব্যাঙ্ক অ্যাকাউন্ট: সমস্ত ছাত্রছাত্রীদের তাদের ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই অর্থ পাঠানো হবে।
  3. টাকা কীভাবে ব্যবহার করা হবে?: মূলত ট্যাব, ল্যাপটপ বা অন্যান্য শিক্ষামূলক ডিভাইস কেনার জন্য এই অর্থ বরাদ্দ করা হয়েছে।

মুখ্যমন্ত্রীর ঘোষণা এবং প্রকল্পের ভবিষ্যৎ

করোনার সময়কালে যখন অনলাইন ক্লাস শুরু হয়, তখন রাজ্য সরকার পড়ুয়াদের ট্যাব দেওয়ার সিদ্ধান্ত নেয়। যদিও এখন আবার সমস্ত স্কুলে অফলাইন ক্লাস শুরু হয়েছে, তবুও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পড়াশোনাকে আরও উন্নত করতে এবং প্রযুক্তির সঙ্গে পড়ুয়াদের আরও ঘনিষ্ঠ করতে এই প্রকল্প চালু রাখা হয়েছে।

অফিসিয়াল ওয়েবসাইট এবং আরও তথ্য

প্রকল্পের নামতরুণের স্বপ্ন (Taruner Swapno)
শুরু হওয়ার বছর২০২১
উদ্দেশ্যপড়ুয়াদের ট্যাব বা শিক্ষামূলক ডিভাইস কেনার জন্য অর্থ প্রদান
আর্থিক সাহায্য১০,০০০ টাকা
লক্ষ্য শ্রেণিএকাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রী
বার্ষিক আয় সীমা২ লক্ষ টাকা
আবেদন প্রক্রিয়াপূর্বে আবেদনকারীদের টাকা দেওয়া হবে
অফিসিয়াল ওয়েবসাইটOfficial Website
আরও পড়ুন, এর মাধ্যমে পড়ুয়াদের প্রতিমাসে ৫০০০ টাকা দেওয়া হবে, তরুণদের জন্য দারুণ সুযোগ

উপসংহার

রাজ্যের তরফ থেকে “তরুণের স্বপ্ন” প্রকল্পের অধীনে একাদশ এবং দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য ১০ হাজার টাকা দেওয়ার ঘোষণা শিক্ষার্থীদের প্রযুক্তিগতভাবে এগিয়ে নিয়ে যেতে এক বড় পদক্ষেপ। যারা এখনও আবেদন করেননি, তারা পরবর্তী বছরে আবেদন করে এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

Official Website for More Updates:
West Bengal Government Official Website

Leave a Comment