সিনিয়র সিটিজেনদের জন্য বিশাল সুযোগ: NPS-এর মাধ্যমে প্রতি মাসে ১ লাখ টাকা আয়, জেনে নিন কিভাবে

krishak bandhu Join Whatsapp channel
Join-telegram-channel

জাতীয় পেনশন স্কিম (NPS) এমন একটি সঞ্চয় প্রকল্প, যা সিনিয়র সিটিজেনদের অবসরের পরেও মাসিক স্থিতিশীল আয়ের ব্যবস্থা করে। চাকরি বা ব্যবসা থেকে অবসর নেওয়ার পরেও যাতে জীবনযাপনে কোনও অর্থনৈতিক সমস্যা না হয়, সেই লক্ষ্যেই এই স্কিম চালু করা হয়েছে। NPS-এ বিনিয়োগ করে 60 বছর বয়সের পর থেকে মাসে ১ লাখ টাকা পর্যন্ত পেনশন পাওয়া সম্ভব।

NPS কীভাবে কাজ করে?

NPS মূলত একটি পেনশন সঞ্চয় স্কিম। এতে নিয়মিত বিনিয়োগ করে আপনি অবসরের সময় একটি বড় অঙ্কের সঞ্চয় করতে পারেন। অবসরের পরে, এই সঞ্চয়ের একটি অংশ বার্ষিক (Annuity) স্কিমে বিনিয়োগ করলে, তা থেকে মাসিক পেনশন পাওয়া যায়।

কীভাবে প্রতি মাসে ১ লাখ টাকা পেনশন পাবেন?

আপনি যদি NPS-এ বিনিয়োগ শুরু করেন ২৫ বছর বয়সে, তাহলে ৬০ বছর বয়সে অবসর নেওয়ার পর আপনার মাসিক পেনশন হবে ₹১ লাখ। এর জন্য আপনাকে নির্দিষ্ট নিয়ম অনুসারে বিনিয়োগ করতে হবে।

বিনিয়োগের বিবরণপরিমাণ
বয়স (শুরু)২৫ বছর
বিনিয়োগের সময়কাল৩৫ বছর
মাসিক বিনিয়োগ₹১৩,১০০
মোট বিনিয়োগ₹৫৫.০২ লক্ষ
প্রত্যাশিত রিটার্ন রেট১০%
মোট কর্পাস₹৫.০১ কোটি

এই বিনিয়োগ পরিকল্পনা অনুসারে, ৩৫ বছরে আপনার মোট বিনিয়োগ প্রায় ₹৫.০১ কোটিতে পরিণত হবে। NPS নিয়ম অনুযায়ী, অবসরের সময় আপনাকে আপনার কর্পাসের কমপক্ষে ৪০% বার্ষিক (Annuity) স্কিমে বিনিয়োগ করতে হবে। এতে আপনি মাসিক ₹১ লাখ পেনশন পেতে পারেন।

অ্যানুইটি (Annuity) কী এবং কেন গুরুত্বপূর্ণ?

অ্যানুইটি হল সেই পরিকল্পনা যা আপনাকে বিনিয়োগকৃত মূলধনের ওপর নিয়মিত আয়ের উৎস দেয়। NPS-এ, আপনার মোট সঞ্চয়ের ৪০% বা তার বেশি বার্ষিক স্কিমে বিনিয়োগ করতে হয়, যা অবসর পরবর্তী জীবনে মাসিক আয়ের উৎস হিসেবে কাজ করে।

ট্যাক্স সুবিধা

NPS-এ বিনিয়োগ করার সময় আপনি কর সুবিধাও পেতে পারেন। আয়কর আইনের ধারা ৮০CCD(1B) এর অধীনে, আপনার অবদানের ওপর ₹৫০,০০০ পর্যন্ত কর ছাড় পাওয়া যাবে। এর মাধ্যমে বিনিয়োগের সময় আপনি আপনার করযোগ্য আয় কমাতে পারবেন, যা আর্থিক সুবিধা দেবে।

বিনিয়োগের সুবিধা: মাসিক আয় ও কর সাশ্রয়

বিনিয়োগের সুবিধাবিবরণ
বিনিয়োগের সময়কাল৩৫ বছর
মাসিক পেনশন₹১ লাখ
ট্যাক্স ছাড়₹৫০,০০০ (ধারা ৮০CCD(1B) অনুযায়ী)

বর্তমান পরিস্থিতি: এনপিএসের জনপ্রিয়তা বাড়ছে

সম্প্রতি NPS-এর জনপ্রিয়তা আরও বেড়েছে। সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রেই কর্মচারীদের মধ্যে NPS গ্রহণের হার বৃদ্ধি পাচ্ছে। সরকারি কর্মচারীদের ক্ষেত্রে, অবসরকালীন আর্থিক নিশ্চয়তার জন্য এটি একটি আদর্শ বিকল্প হিসেবে দেখা দিচ্ছে। বেসরকারি ক্ষেত্রেও এটি একটি ভালো বিকল্প, কারণ এটি দীর্ঘমেয়াদে একটি বড় অঙ্কের পেনশন দিতে সক্ষম।

উপসংহার

আপনার অবসরকালীন আর্থিক ভবিষ্যৎ সুরক্ষিত করতে জাতীয় পেনশন স্কিম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নিয়মিত বিনিয়োগ এবং সঠিক পরিকল্পনা অনুসারে, আপনি মাসে ₹১ লাখ পর্যন্ত পেনশন পেতে পারেন। এটি শুধু আপনার আর্থিক স্বাচ্ছন্দ্য নিশ্চিত করবে না, বরং আপনাকে অবসরকালীন সময়ে আর্থিক চিন্তা ছাড়াই জীবনযাপন করার সুযোগ দেবে।

Leave a Comment