পিএম কিষাণ যোজনা: বছরে পাবেন ৮,০০০ টাকা, কৃষকদের জন্য সুখবর

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

দেশের কৃষকদের জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের তরফ থেকে বিভিন্ন ধরনের প্রকল্প পরিচালনা করা হয়। এর মধ্যে কেন্দ্রীয় সরকারের অন্যতম একটি প্রকল্প হলো পিএম কিষাণ যোজনা।

এই প্রকল্পের অধীনে দেশের কৃষকরা নির্দিষ্ট পরিমাণ অর্থ লাভ করেন। সম্প্রতি প্রাক বাজেট আলোচনার সময়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে বৈঠক করেন কৃষি বিশেষজ্ঞরা। এই বৈঠকে পিএম কিষান যোজনার কিস্তির বর্তমান পরিমাণ ৬,০০০ টাকা থেকে ৮,০০০ টাকা করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

আরো পড়ুন: লক্ষ্মীর ভান্ডারের সার্ভার ঠিক হয়ে গেছে, এবার স্ট্যাটাস চেক করতে পারবেন

পিএম কিষাণ যোজনা কি?

ভারতীয় কেন্দ্রীয় সরকার দেশের কৃষকদের আর্থিক সাহায্য প্রদান করতে এই স্কিম পরিচালনা করে। নিজস্ব মালিকানাধীন জমি থাকলেই কৃষকরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। ২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে চালু করা হয়েছে এই প্রকল্প। দেশের প্রায় ১২.৫ কোটি কৃষক এই প্রকল্পের মাধ্যমে আর্থিক সহায়তা পান।

আরো পড়ুন: Flexibench দিয়ে আয় করুন সহজেই: দৈনিক ২৫০০ টাকা উপার্জনের টিপস!

বর্তমান সুবিধা এবং ভবিষ্যতের পরিকল্পনা

এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা প্রতি বছর ৬,০০০ টাকা করে আর্থিক সহায়তা লাভ করেন। প্রতি ৪ মাস অন্তর ২,০০০ টাকা করে সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হয়। তবে প্রস্তাবিত পরিবর্তনের ফলে এই পরিমাণ বাড়িয়ে বছরে ৮,০০০ টাকা করা হতে পারে।

প্রধানমন্ত্রীর বক্তব্য

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পের বিষয়ে বলেছেন, “আমাদের সরকার কিষাণ কল্যাণে সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ। তাই এটি উপযুক্ত দায়িত্ব নেওয়ার পর স্বাক্ষরিত প্রথম ফাইলটি কৃষক কল্যাণ সম্পর্কিত। আমরা চাই কৃষক ও কৃষি খাতের জন্য আরও বেশি কাজ চালিয়ে যেতে।”

কিভাবে এই প্রকল্পে Registration করবেন?

  • সরকারি ওয়েবসাইট pmkisan.gov.in এ প্রবেশ করুন।
  • এরপর ‘কৃষক কর্নার’ বিকল্পে ক্লিক করুন। 
  • তারপর ‘New Farmer Registration’ অপশনে ক্লিক করুন। 
  • গ্রামীণ কৃষক Registration বা শহুরে কৃষক Registration বিকল্প নির্বাচন করুন। 
  • নির্দিষ্ট স্থানে আধার নম্বর, মোবাইল নম্বর এবং রাজ্য নির্বাচন করে ওটিপি দিয়ে রেজিস্টার করুন। 
  • এরপরে জমির বিবরণ এবং সমস্ত Documents আপলোড করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

আরো পড়ুন: রাজ্যের মহিলাদের জন্য দারুণ খবর! লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে নতুন সুযোগ

বর্তমান খবর

কেন্দ্র সরকারের তরফ থেকে প্রাক-বাজেট আলোচনায় কৃষি বিশেষজ্ঞরা পিএম কিষাণ যোজনার কিস্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছেন। এই প্রস্তাব বাস্তবায়িত হলে দেশের প্রায় ১১ কোটিরও বেশি কৃষক এই বাড়তি সুবিধা পেতে পারেন।

এছাড়াও, সরকার প্রায় ৩.০৪ লক্ষ কোটি টাকা বিতরণ করেছে এবং প্রায় ৯.৩ কোটি কৃষকদের প্রায় ২০,০০০ কোটি টাকা বিতরণ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে দেশের কৃষকদের আর্থিক সাহায্য বৃদ্ধি পাবে এবং তাদের জীবনযাত্রার মান উন্নত হবে বলে আশা করা হচ্ছে। দেশজুড়ে কৃষকদের জন্য এটি একটি বড় সুখবর।

1 thought on “পিএম কিষাণ যোজনা: বছরে পাবেন ৮,০০০ টাকা, কৃষকদের জন্য সুখবর”

Leave a Comment