পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী আবাস যোজনার স্টেটাস চেক করার সম্পূর্ণ গাইড

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প যা গ্রামীণ ও শহুরে এলাকায় গৃহহীন এবং আর্থিকভাবে দুর্বল মানুষদের জন্য আবাসনের ব্যবস্থা করে।

এই প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গের মানুষও বাড়ি নির্মাণের জন্য আর্থিক সহায়তা পান। যদি আপনি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন এবং PMAY এর আওতায় আবেদন করেছেন, তবে আপনার স্টেটাস চেক করার পদ্ধতি নিচে দেওয়া হল।

প্রধানমন্ত্রী আবাস যোজনার স্টেটাস চেক করার জন্য প্রয়োজনীয় ধাপগুলি:

ধাপ ১: অফিসিয়াল ওয়েবসাইটে যান

ধাপ ২: মেনুতে ‘Awassoft’ অপশন নির্বাচন করুন

  • ওয়েবসাইটের হোমপেজে যাওয়ার পর, মেনু বারে ‘Awassoft’ অপশনটি নির্বাচন করুন। এরপর ড্রপ ডাউন মেনু থেকে ‘Report’ অপশনটি ক্লিক করুন।

ধাপ ৩: রিপোর্ট পেজে যান

  • রিপোর্ট অপশনটি নির্বাচন করার পর, আপনাকে একটি নতুন পেজে পাঠানো হবে যেখানে বিভিন্ন রিপোর্ট এবং তথ্য দেখতে পাবেন। এখানে ‘Social Audit Reports (H)’ সেকশনে যান এবং ‘Beneficiary details for verification’ অপশনটি ক্লিক করুন।

ধাপ ৪: MIS রিপোর্ট পেজে তথ্য পূরণ করুন

  • MIS রিপোর্ট পেজে পৌঁছানোর পর, এখানে আপনাকে কিছু তথ্য পূরণ করতে হবে। আপনার রাজ্য, জেলা, ব্লক এবং গ্রামের নাম নির্বাচন করুন। এরপর ‘Scheme Beneficiary Details’ সেকশনে ‘Pradhan Mantri Awas Yojana’ নির্বাচন করুন।

ধাপ ৫: ক্যাপচা কোড এবং সাবমিট করুন

  • ক্যাপচা কোডটি পূরণ করে Submit বাটনে ক্লিক করুন। এরপর আপনার গ্রামের সমস্ত লাভার্থীর তালিকা খুলে যাবে। এখানে আপনি দেখতে পাবেন কারা কারা এই প্রকল্পের আওতায় বাড়ি পেয়েছে এবং প্রকল্পের বর্তমান স্টেটাস কী।

PM Awas Yojana Gramin Beneficiary Details চেক করার জন্য অতিরিক্ত ধাপ:

রেজিস্ট্রেশন নম্বর দিয়ে স্টেটাস চেক করুন

যদি আপনার কাছে PMAY-G রেজিস্ট্রেশন নম্বর থাকে, তবে আপনি সরাসরি স্টেটাস চেক করতে পারেন। ‘Stakeholders’ মেনু থেকে ‘IAY / PMAYG Beneficiary’ অপশনটি নির্বাচন করুন। এরপর রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সাবমিট করুন।

Advanced Search অপশন ব্যবহার করুন

যদি আপনার রেজিস্ট্রেশন নম্বর জানা না থাকে, তাহলে ‘Advanced Search’ অপশন ব্যবহার করুন। এখানে আপনি রাজ্য, জেলা, ব্লক, এবং অন্যান্য তথ্য প্রদান করে আপনার স্টেটাস চেক করতে পারেন।

গুরুত্বপূর্ণ তথ্য:

  • আপনার আবেদন করা তথ্য সঠিক কিনা তা যাচাই করার জন্য সমস্ত তথ্য সাবধানে পূরণ করুন।
  • স্টেটাস চেক করার জন্য উপরোক্ত পদ্ধতিগুলি অনুসরণ করুন এবং ভবিষ্যতে প্রয়োজন হলে প্রিন্ট আউট নিন।
  • যদি কোন সমস্যা হয় বা অতিরিক্ত তথ্যের প্রয়োজন হয়, PMAY-G এর টোল ফ্রি নম্বর 1800-11-6446 এ যোগাযোগ করুন অথবা support-pmayg@gov.in এ ইমেল করুন।

এভাবে, আপনি সহজেই পশ্চিমবঙ্গ থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনার স্টেটাস চেক করতে পারেন এবং আপনার আবেদনের বর্তমান অবস্থান (Current Status) সম্পর্কে জানার সুবিধা পাবেন।

Leave a Comment