২১ জুন থেকে ২৫ জুনের মধ্যে এই কাজ সম্পূর্ণ না করলে বন্ধ হবে বিনামূল্যের রেশন

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

রেশন কার্ড যাদের আছে তাদের জন্য বড় খবর। আপনি যদি বিনামূল্যে রেশনের সুবিধা পেতে চান, তবে আপনাকে ২৫ জুনের আগে এই কাজটি সম্পূর্ণ করতে হবে। অন্যথায়, আপনি বড় ক্ষতির সম্মুখীন হবেন।

আসলে, রেশন দুর্নীতি ও প্রতারণা প্রতিরোধ করতে, ২১ জুন থেকে রেশন কার্ড যাদের আছে তাদের ই-কেওয়াইসি শুরু হবে। এই ই-কেওয়াইসি রেশন কার্ডধারী পরিবারের প্রধান সহ সকল পরিবারের সদস্যদের জন্য কঠোরভাবে প্রয়োজনীয়।

রেশন কার্ডের ই-কেওয়াইসি না করলে বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন

উত্তর প্রদেশের খাদ্য ও লজিস্টিক সাপ্লাই বিভাগ কর্তৃক জারি করা নির্দেশিকায় বলা হয়েছে যে, ই-কেওয়াইসি সকল কার্ডধারীদের জন্য বাধ্যতামূলক। ই-কেওয়াইসি না করা হলে রেশন কার্ড থেকে নাম মুছে যাবে এবং তারা রেশন পাবেন না।

আরো পড়ুন: কন্যা সন্তানের জন্য প্রচুর আর্থিক সাহায্য: ভুয়া খবর থেকে সাবধান

কতটুকু রেশন দেওয়া হবে?

ডিএসও বিজয় প্রতাপ সিংহ বলেছেন যে নিয়ম অনুযায়ী, ২৫ জুন পর্যন্ত রেশন বিতরণ অব্যাহত থাকবে। মূলত, অ্যানথোদয় রেশন কার্ডধারীদের ৬ জুন থেকে ২৫ জুন পর্যন্ত রেশন ডিলার দোকানগুলোতে বিনামূল্যে খাদ্যশস্য বিতরণ করা হবে।

উত্তর প্রদেশের রাজ্য আঞ্চলিক খাদ্য অফিসার জিতেন্দ্র সিংহ বলেছেন যে রেশন কার্ডে ২১ কেজি চাল, ১৪ কেজি গম, মোট ৩৫ কেজি খাদ্যশস্য দেওয়া হবে। আর এটি পেতে প্রতিটি সদস্য এবং অ্যানথোদয় রেশন কার্ডে নিবন্ধিত সকল উপযুক্ত পরিবারের জন্য ই-কেওয়াইসি বাধ্যতামূলক।

এছাড়াও জানানো হয়েছে যে উপযুক্ত ব্যক্তিগত রেশন কার্ডধারীদের প্রতি ইউনিটে ৩ কেজি চাল, ২ কেজি গম দেওয়া হবে। নোডাল অফিসারদের তত্ত্বাবধানে সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত রেশন বিতরণ করা হবে। তিনি আরও বলেন যে সমস্ত রেশন ডিলারদের তাদের দোকানগুলিতে সব ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে যাতে খাদ্যশস্য বিতরণের সময় কোনো সমস্যা না হয়।

মূলত, এই রেশনের বড় খবরটি উত্তর প্রদেশ রাজ্য থেকে আসছে। সেখানে যোগী সরকার বাসিন্দাদের জন্য নিয়মাবলী নির্ধারণ করেছে। তবে, পশ্চিমবঙ্গের বাসিন্দাদেরও যত দ্রুত সম্ভব ই-কেওয়াইসি করতে পরামর্শ দেওয়া হয়েছে।

Leave a Comment