পাড়ায় পাড়ায় নতুন লক্ষ্মীর ভান্ডার! এই কাগজ নিয়ে হাজির না হলে পাবেন না সুবিধা!

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই নাগরিকদের জন্য একের পর এক নতুন প্রকল্প চালু করছে। এর মধ্যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প অন্যতম। সাধারণ ও তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের আর্থিক সহায়তা প্রদান করা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে এবার থেকে ঘরে বসেই আবেদন করা যাবে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মূল উদ্দেশ্য

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় সাধারণ শ্রেণীর মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলারা প্রতি মাসে ১২০০ টাকা পেয়ে থাকেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলারা আর্থিক সুরক্ষা পেয়ে উপকৃত হচ্ছেন।

আরো পড়ুন: ২০২৪ সালে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ: মাসিক ৪,৫০০ টাকার ভাতায় চাকরির সুবর্ণ সুযোগ!

দুয়ারে সরকার কর্মসূচি

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ২০২০ সালের ১ ডিসেম্বর দুয়ারে সরকার কর্মসূচি চালু করেছে। এর মাধ্যমে বিভিন্ন এলাকায় ক্যাম্প করে সরকারি আধিকারিকরা সাধারণ নাগরিকদের থেকে নানা প্রকল্পের আবেদন গ্রহণ করেন। এর ফলে সাধারণ মানুষ তাদের এলাকাতেই যাবতীয় সরকারি সুবিধা পেয়ে থাকেন।

নতুন ক্যাম্পের সময়সূচি

২০২৪ সালের জুলাই মাসের মাঝামাঝি বা আগস্ট মাসের প্রথম সপ্তাহে নতুন দুয়ারে সরকার ক্যাম্প আয়োজন করা হতে পারে। তবে সরকারের তরফ থেকে নির্দিষ্ট সময়সূচি এখনও ঘোষণা করা হয়নি। এই ক্যাম্পে লক্ষ্মীর ভান্ডার ছাড়াও কন্যাশ্রী, রূপশ্রী এবং কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা পাওয়া যাবে।

আবেদন প্রক্রিয়া

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য নিম্নলিখিত কাগজপত্রের জেরক্স কপি জমা দিতে হবে:

  • আধার কার্ড
  • ভোটার কার্ড
  • বাসিন্দা সার্টিফিকেট
  • স্বাস্থ্য সাথী কার্ড

আরো পড়ুন: রাজ্যের মহিলাদের জন্য দারুণ খবর! লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে নতুন সুযোগ

উপসংহার

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলারা আর্থিক সুরক্ষা পেয়ে উপকৃত হচ্ছেন। নতুন ক্যাম্পের মাধ্যমে তারা ঘরে বসেই এই সুবিধা গ্রহণ করতে পারবেন। সাধারণ মানুষের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ।

সাম্প্রতিক খবর

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার করা সমস্ত জনহিতকর প্রকল্পের খতিয়ান সাধারণ মানুষের সামনে তুলে ধরার জন্য বছরে অন্ততপক্ষে দুইবার থেকে তিনবার দুয়ারে সরকার কর্মসূচী গ্রহণ করার নির্দেশ আগেই দিয়েছেন।

আরো পড়ুন: নতুন ৭টি রিচার্জ প্ল্যান: রিলায়েন্স জিওর আকর্ষণীয় অফার

গত বছরের ডিসেম্বর মাসে শেষবার ক্যাম্প অনুষ্ঠিত হয়েছিল এবং এবার লোকসভা ভোটের ডেটের কারণে নতুন বছরে এখনও কোনো ক্যাম্প হয়নি।

এই নতুন ক্যাম্পের আয়োজন হলে লক্ষ্মীর ভান্ডার ছাড়াও অন্যান্য প্রকল্পে আবেদন করা যাবে। এই ক্যাম্পের মাধ্যমে সাধারণ মানুষ তাদের নিকটবর্তী এলাকাতেই সরকারি সুবিধা গ্রহণ করতে পারবেন এবং রাজ্যের সামাজিক নিরাপত্তা কাঠামো আরও শক্তিশালী হবে।

আরো পড়ুন: অটল পেনশন যোজনায় বড় চমক! মাসে ৫,০০০ টাকা পর্যন্ত পেনশন ঘোষণা সরকারের

Leave a Comment