৫ লাখ টাকার ভাতা বৃদ্ধি, পশ্চিমবঙ্গ সরকারের বড় ঘোষণা

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের কর্মচারীদের জন্য আবারও সুখবর নিয়ে এসেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক প্রশাসনিক বৈঠকের মাধ্যমে রাজ্যবাসীর জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন।

এই তালিকায় নতুন সংযোজন হিসেবে, এবার এক লাফে বাড়ানো হয়েছে অবসরকালীন ভাতা।

কারা পাবেন এই বাড়তি ভাতা?

শিক্ষা দফতর গত বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে, যেখানে বলা হয়েছে:

  • পার্শ্বশিক্ষক
  • এসএসকে এবং এমএসকে শিক্ষক
  • চুক্তিভিত্তিক উচ্চ মাধ্যমিক শিক্ষক
  • আশা কর্মী
  • ICDS ওয়ার্কার এবং হেল্পার
  • সিভিক ভলান্টিয়ার
  • ভিলেজ পুলিশ
  • হোমগার্ড

এই সকল কর্মচারীদের অবসরকালীন ভাতা ৫ লক্ষ টাকা করা হয়েছে। অর্থ দফতরের অনুমোদনের পর এই ঘোষণা কার্যকর হয়েছে।

পুলিশ হোমগার্ড এবং আশা কর্মীদের বিশেষ সুবিধা

পুলিশে কর্মরত হোমগার্ডদের অবসরকালীন ভাতা ৩ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। একইভাবে, আশা কর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের ভাতা বৃদ্ধি করা হয়েছে। তারা এতদিন ২ লক্ষ বা ৩ লক্ষ টাকা করে পেতেন, এখন থেকে তারা ৫ লক্ষ টাকা করে পাবেন।

বেতনের পরিমাণ বৃদ্ধি

এপ্রিল মাস থেকেই আশা কর্মীদের মাসিক বেতন ৭৫০ টাকা এবং ICDS হেল্পারদের বেতন ৫০০ টাকা বৃদ্ধি করা হয়েছে। এখন আশা কর্মীরা ৫২৫০ টাকা এবং অঙ্গনওয়াড়ি কর্মীরা ৯০৫০ টাকা বেতন পাবেন।

শিক্ষামন্ত্রীর ঘোষণা

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে এই তথ্য শেয়ার করেছেন। তিনি লিখেছেন, “পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যালয় শিক্ষা বিভাগের অধীন সমস্ত চুক্তিভিত্তিক কর্মীদের জন্য সুখবর। এই বছরের ১ এপ্রিল থেকে তাদের অবসরকালে এককালীন ভাতার পরিমাণ বাড়িয়ে ৫ লক্ষ করা হল।”

সমাপনী মন্তব্য

রাজ্যের শিক্ষা দফতর থেকে জানানো হয়েছে, প্যারা টিচার, চুক্তিভিত্তিক উচ্চমাধ্যমিক শিক্ষক, আশা কর্মী, অ্যাকাডেমিক সুপারভাইজার, SSK এবং MSK-র শিক্ষাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, অঙ্গনওয়াড়ি হেল্পার, Honorary Health Workers, সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ ভলান্টিয়ার, অক্সিলারি ফায়ার অপারেটর, হোমগার্ড ভলান্টিয়ারদের অবসরকালীন ভাতা ২ এবং ৩ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা বৃদ্ধি করা হয়েছে।

এই নীতি ১ এপ্রিল থেকেই কার্যকর হয়েছে এবং সমস্ত বিভাগকে এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

Leave a Comment