মন্ত্রিসভার বড় সিদ্ধান্ত: ৩ কোটি নতুন ঘর! পশ্চিমবঙ্গের মানুষ কী পাবে?

Join-telegram-channel

krishak bandhu Join Whatsapp channel

বিজেপি সরকারের তৃতীয় মেয়াদে, নতুন গঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভা বড় সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে গ্রামীণ এবং শহুরে এলাকায় আরও ৩ কোটি বাড়ি নির্মাণের প্রস্তাব অনুমোদিত হয়েছে।

পিএমএওয়াই গত ১০ বছরে যোগ্য অর্থনৈতিকভাবে দরিদ্র পরিবারগুলিকে ৪.২১ কোটি বাড়ি বরাদ্দ করেছে। এতে আরও ৩ কোটি বাড়ি যোগ হবে।

প্রধানমন্ত্রী কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে যে পিএমএওয়াই-এর অধীনে নির্মিত বাড়িগুলিতে অন্যান্য কেন্দ্রীয় এবং রাজ্য প্রকল্পের অধীনে টয়লেট, এলপিজি রান্নার গ্যাস সংযোগ, বিদ্যুৎ সংযোগ, কার্যকরী জল ট্যাপ সংযোগ ইত্যাদি মৌলিক সুবিধা প্রদান করা হয়।

এছাড়াও বলা হয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার গত বছর থেকে গ্রামীণ এবং শহুরে এলাকায় আবাসন ঘাটতি দূর করার জন্য এই প্রকল্পে কাজ করছে।

প্রধানমন্ত্রী তার গত বছরের স্বাধীনতা দিবসের বক্তৃতায় ঘোষণা করেছিলেন যে শহুরে এলাকার মধ্যবিত্ত পরিবারগুলির জন্য গৃহঋণের সুদে ছাড় দেওয়ার পরিকল্পনা করছে সরকার।

৩ কোটি নতুন ঘর! পশ্চিমবঙ্গের মানুষ কী পাবে?

লালকেল্লার প্রাচীর থেকে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “মধ্যবিত্ত পরিবারগুলি তাদের নিজের বাড়ির স্বপ্ন দেখে। আমরা আগামী কয়েক বছরের মধ্যে এর জন্য একটি পরিকল্পনা নিয়ে আসছি। শহরে বসবাসকারী কিন্তু ভাড়া বাড়ি, বস্তি, কলোনিতে বসবাসকারী পরিবারগুলি এই সুবিধা পাবে। আমরা ব্যাংক ঋণের উপর সুদে ছাড় দিয়ে মানুষকে লক্ষ লক্ষ টাকা সঞ্চয় করতে সহায়তা করার সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারিতে ২০২৪-২৫ অন্তর্বর্তী বাজেট উপস্থাপনের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রথমবার গ্রামীণ এলাকায় অতিরিক্ত দুই কোটি বাড়ি নির্মাণের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন।

তিনি বলেন, কোভিডের কারণে চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও, পিএমএওয়াই-জি বাস্তবায়ন অব্যাহত রয়েছে এবং আমরা তিন কোটি বাড়ির লক্ষ্য অর্জনের কাছাকাছি আছি। গৃহস্থালির সংখ্যার বৃদ্ধির কারণে উদ্ভূত চাহিদা পূরণে আগামী পাঁচ বছরে আরও দুই কোটি বাড়ি নির্মাণ করা হবে।

পশ্চিমবঙ্গে আবাসন প্রকল্পের খারাপ অবস্থা

যদিও কেন্দ্র দেশব্যাপী বাড়ি নির্মাণ করেছে, পশ্চিমবঙ্গ রাজ্যের জন্য কোনো টাকা দেয়নি সরকার। রাজ্য কোষাগার থেকে আবাস যোজনার অধীনে ৪৭ লাখ বাড়ি নির্মাণ করা হয়েছে। মমতা সরকার এইভাবে আরও ১১ লাখ বাড়ি নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছে। জানা গেছে যে আবাস যোজনার প্রথম কিস্তি আগামী ডিসেম্বর থেকে প্রদান করা হবে।

Leave a Comment