নতুন বাড়ির স্বপ্ন সত্যি করুন: SBI এর ৩০ লক্ষ টাকার হোম লোনের EMI কত জানেন?

krishak bandhu Join Whatsapp channel
Join-telegram-channel

নতুন বাড়ি কেনার স্বপ্ন অনেকেই দেখে থাকেন, কিন্তু তার জন্য প্রয়োজনীয় অর্থের সংস্থান করাটা কঠিন হতে পারে। SBI আপনার সেই স্বপ্ন পূরণের জন্য এনেছে ৩০ লক্ষ টাকার হোম লোন। জানুন কত হবে EMI এবং কীভাবে আপনি এই লোন পেতে পারেন।

নিজের জন্য নতুন ফ্ল্যাট বা বাড়ি তৈরি করা যেকোনো মধ্যবিত্ত পরিবারের কাছে একটি স্বপ্ন। কিন্তু এই স্বপ্ন পূরণের জন্য দরকার বিপুল পরিমাণ অর্থ। সব মানুষের কাছে তাৎক্ষণিক এই অর্থ থাকে না, তাই ভরসা একমাত্র হোম লোনই (Home Loan)।

দীর্ঘ মেয়াদের হোম লোনের সুবিধা ও অসুবিধা

যদি ঋণের মেয়াদ বেশি হয়, তাহলে EMI-এর পরিমাণও কম হবে। কিন্তু এর ফলে আপনাকে অনেক বেশি পরিমাণ অর্থ সুদ হিসেবে শোধ করতে হবে। প্রতি মাসে যাদের পক্ষে বিপুল পরিমাণ EMI-এর অর্থ দেওয়া সম্ভব নয়, তাঁরাই দীর্ঘ সময়ের জন্য ঋণ নেন। তাই দীর্ঘ মেয়াদের ঋণ নেওয়ার আগে ভালো করে চিন্তাভাবনা করা উচিত।

আরো পড়ুন: পশ্চিমবঙ্গের কোথায় কোথায় পেট্রোলের দাম কমলো দেখুন এক নজর

SBI-এর হোম লোনের সুদের হার

আমাদের দেশের সবচেয়ে বড় ব্যাংক এসবিআই (State Bank of India) হোম লোনের ক্ষেত্রে সুদের হার ৯.১৫ শতাংশ থেকে ১০.০৫ শতাংশ পর্যন্ত অফার করে। এক্ষেত্রে গ্রাহকের ক্রেডিট স্কোর বেশি হলে কম সুদের হারেই হোম লোন পাওয়া যাবে।

৩০ লাখ টাকার হোম লোনে EMI-এর হিসেব

SBI এর  হোম লোন ক্যালকুলেটর অনুযায়ী, যদি কোনো ব্যক্তি  ৩০ লাখ টাকা ৯.১৫ শতাংশ সুদের হারে ৩০ বছরের জন্য হোম লোন নেন, তাহলে সেই ব্যক্তি কে  প্রতি মাসে EMI দিতে হবে ২৪,৪৬৩ টাকা। ৩০ বছরে এই ঋণের জন্য গ্রাহককে মোট ৫৮,০৬,৭৪০ টাকা সুদ হিসেবে শোধ করতে হবে। সুদ এবং আসল মিলিয়ে মোট ৮৮,০৬,৭৪০ টাকা শোধ করতে হবে।

আরো পড়ুন:  ১৩ মাসের রিচার্জ Free! এই সিম কার্ডে পাবেন ধামাকা অফার

আর্থিক পরামর্শ

বিপুল পরিমাণ সুদের বোঝা কম করতে চাইলে ন্যূনতম লোন অর্থাৎ যতটা দরকার ততটাই লোন নেওয়া উচিত। এর ফলে অল্প সময়ের মধ্যেই ঋণ পরিশোধ করা যায়।

এক্ষেত্রে EMI বেশি দিতে হয়, তবে সুদের পিছনে বেশি টাকা ব্যয় করতে হয় না। আপনি চাইলে প্রিপেমেন্টও করতে পারেন, যদি ঋণ দ্রুত শোধ করতে চান। প্রিপেমেন্টের ফলে যেমন ঋণের বোঝা কমে যায়, তেমনই সুদের পরিমাণও কমে।

প্রি – পেমেন্টের সুবিধা

মূল পরিমাণ থেকে প্রিপেমেন্টের পরিমাণ কেটে নেওয়া হয়। এর ফলে একদিকে যেমন মূল পরিমাণ কমে, তেমনই EMI-এর হিসেবেও হেরফের হয়। তাই হাতে কোনও টাকা এলে সেটা প্রিপেমেন্ট হিসেবে হোম লোন অ্যাকাউন্টে জমা করা উচিত। এতে ঋণ দ্রুত শোধ করার সুবিধা পাওয়া যায় এবং সুদের বোঝাও কমে যায়।

আরো পড়ুন: কেন্দ্রীয় সরকারের নতুন স্কীম! চাষের জমি থাকলেই পাবেন ২ লক্ষ টাকা! জানুন আবেদনের পদ্ধতি

SBI হোম লোনের জন্য আবেদন প্রক্রিয়া

  1. ডকুমেন্ট প্রস্তুত: নিজের পরিচয়পত্র, ঠিকানার প্রমাণ, আয়ের প্রমাণ, ব্যাঙ্ক স্টেটমেন্ট ইত্যাদি প্রস্তুত করুন।
  2. অনলাইন আবেদন: এসবিআই-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইন আবেদন করুন বা নিকটস্থ শাখায় গিয়ে আবেদন জমা দিন।
  3. ঋণের মূল্যায়ন: ব্যাঙ্ক আপনার প্রোফাইল মূল্যায়ন করবে এবং ঋণের পরিমাণ এবং শর্তাবলী নির্ধারণ করবে।
  4. ঋণ মঞ্জুরি: সমস্ত শর্তাবলী পূরণ হলে ব্যাঙ্ক ঋণ মঞ্জুরি দেবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা প্রদান করবে।

উপসংহার

সঠিক পরিকল্পনা এবং আর্থিক পরামর্শ নিয়ে হোম লোন নেওয়া উচিত। সুদের হার, EMI-এর পরিমাণ, এবং প্রিপেমেন্টের সুবিধা সম্পর্কে ভালোভাবে জানলে ঋণ শোধের চাপ অনেকটাই কমে যাবে। তাই, নতুন বাড়ির স্বপ্ন পূরণে এসবিআই-এর হোম লোন হতে পারে আপনার সেরা সঙ্গী।

Leave a Comment