জুন মাসে অ্যাকাউন্টে ঢুকবে হাজার হাজার টাকা, সবাই পাবেন কোন প্রকল্প এটা

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের বিভিন্ন শ্রেণীর মানুষের জন্য বিভিন্ন প্রকল্প চালু করেছে। রাজ্যের অনেক বাসিন্দা এই প্রকল্পের অধীনে সরাসরি তাদের অ্যাকাউন্টে নগদ টাকা পেয়েছেন। এমনই একটি প্রকল্পের অধীনে, লক্ষ লক্ষ কৃষক জুন মাসে তাদের নিজস্ব অ্যাকাউন্টে ৫,০০০ টাকা পাবেন।

উল্লেখিত প্রকল্পের অধীনে অর্থ প্রদানের জন্য ইতিমধ্যেই রাজ্য সরকার ২৯০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এই বিশাল পরিমাণ টাকা বরাদ্দ হওয়ার সাথে সাথেই গ্রাহকদের অর্থ প্রদানের প্রক্রিয়া শুরু হয়েছে। সূত্র অনুযায়ী, জুন মাসে প্রকল্পের অধীনে উপকারভোগীরা টাকা পাবেন, যদি প্রকল্পের টাকা পেতে দেরি হয় তবে তা জুলাইয়ের প্রথমে আসবে।

যে প্রকল্পের অধীনে রাজ্যের লক্ষ লক্ষ গ্রাহক টাকা পাবেন সেটির নাম কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme)। বর্তমানে এই প্রকল্পের অধীনে রাজ্যের মোট এক কোটি পাঁচ লক্ষ কৃষক রয়েছেন। আবার অন্যদিকে pm kisan yojna তে আপনি আবেদন করতে পারেন এটাও একদম কৃষক বন্ধু র মত।

আরও পড়ুন: হকারদের জন্য নতুন প্রকল্প: আবেদন করলেই ৮০,০০০ টাকা!

আরও পড়ুন: কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা চেক কিভাবে করবেন 2024

বছরে কতবার টাকা দেওয়া হয়

এই প্রকল্পের অধীনে যেসব কৃষকের এক একর জমি আছে তাদের বছরে ১০,০০০ টাকা প্রদান করা হয়। এই পরিমাণ টাকা দুই কিস্তিতে প্রদান করা হয়।

যেসব কৃষকের এক একরের চেয়ে কম জমি আছে কৃষক বন্ধু প্রকল্পের অধীনে তাদের ন্যূনতম ৪,০০০ টাকা দেওয়া হয়। এ ধরনের সহায়তা কৃষকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য রাজ্য সরকার প্রদান করে।

রাজ্য সরকার মূলত দুটি কিস্তিতে টাকা দিয়ে থাকে, প্রথম কিস্তি প্রদান করে এপ্রিল থেকে জুনের মধ্যে (কৃষক বন্ধু প্রকল্প প্রদানের তারিখ)। অন্যদিকে, দ্বিতীয় কিস্তি সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে প্রদান করা হয়।

কৃষক বন্ধু প্রকল্পের অধীনে, প্রতি বছর আর্থিক সহায়তার পাশাপাশি, যদি ১৮ থেকে ৬০ বছর বয়সী কোনো কৃষক মারা যান, তাহলে সরকার তার পরিবারের সদস্যদের দুই লক্ষ টাকা প্রদান করে। এ ধরনের অর্থ প্রদান সামাজিক নিরাপত্তা হিসেবে করা হয়। তাই রাজ্য সরকারের এই প্রকল্পটি রাজ্যের কৃষকদের ব্যাপকভাবে সহায়তা করে।

কৃষি যন্ত্রপাতি কেনার সুযোগ: ভর্তুকি পাওয়া যাবে সর্বাধিক ৩ লক্ষ টাকা পর্যন্ত, কিভাবে আবেদন করবেন

FAQ: জুন মাসে অ্যাকাউন্টে ঢুকবে হাজার হাজার টাকা, সবাই পাবেন

প্রশ্ন: কৃষক বন্ধু প্রকল্পের অধীনে কত টাকা প্রদান করা হয়?

উত্তর: এক একর জমির কৃষকদের বছরে ১০,০০০ টাকা প্রদান করা হয়। এক একরের কম জমির কৃষকদের ন্যূনতম ৪,০০০ টাকা প্রদান করা হয়।

প্রশ্ন: অর্থ প্রদানের সময়সূচী কখন?

উত্তর: প্রথম কিস্তি এপ্রিল থেকে জুনের মধ্যে প্রদান করা হয় এবং দ্বিতীয় কিস্তি সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে প্রদান করা হয়।

কৃষকদের আয় এখন দেড়গুণ বাড়বে কেন্দ্রের বড় সিদ্ধান্ত, MSP বাড়ানোর ঘোষণা

Leave a Comment