কৃষকবন্ধু প্রকল্পের উদ্দেশ্য, সুবিধা, যোগ্যতার মাপকাঠি যদি না জানেন জেনে নিন

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

কৃষকবন্ধু প্রকল্পের মূল উদ্দেশ্য হল রাজ্যের কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা। এটি কৃষকদের আয় বৃদ্ধি এবং তাদের জীবনযাত্রার মান উন্নত করতে সাহায্য করবে। এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা কৃষি উপকরণ যেমন বীজ, সার, এবং কীটনাশক সংগ্রহ করতে পারবে। এছাড়াও, নতুন কৃষি পদ্ধতি গ্রহণ এবং কৃষি সরঞ্জাম ক্রয়ে আর্থিক সহায়তা প্রদান করা হবে।

প্রকল্পের সুবিধা

  1. আর্থিক সহায়তা: প্রতি বছর প্রতিটি জমিদার কৃষককে ₹5,000 এর বার্ষিক আর্থিক সহায়তা প্রদান করা হয়।
  2. বীমা কভারেজ: মৃত্যু বা অক্ষমতার ক্ষেত্রে কৃষকদের ₹2 লক্ষ পর্যন্ত বীমা কভার প্রদান করা হয়।
  3. নিশ্চিত আয়: রবি ও খরিফ মৌসুমে, এক একর বা তার বেশি জমির মালিক কৃষকরা ₹5,000 পাবেন।
  4. মৃত্যু সুবিধা: কৃষকের পরিবার আত্মহত্যা করলেও ₹2,00,000 মৃত্যু সুবিধা পাবে।

যোগ্যতার মাপকাঠি

  • আবেদনকারীর অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই কৃষক হতে হবে এবং নিবন্ধিত কৃষি শ্রমিক হিসেবে প্রমাণিত হতে হবে

আরো পড়ুন: আপনার একাউন্টে ই-শ্রম কার্ডের টাকা ঢুকেছে কিনা, মাত্র এক ক্লিকে জেনে নিন!

কৃষকবন্ধু প্রকল্পের উদ্দেশ্য

1. কৃষকদের আয় বৃদ্ধি

কৃষকদের কৃষি কার্যক্রমের জন্য প্রয়োজনীয় উপকরণ যেমন বীজ, সার এবং কীটনাশক ক্রয়ে আর্থিক সহায়তা প্রদান করা। এই সাহায্য কৃষকদের ফসল উৎপাদন বাড়াতে এবং আয় বৃদ্ধি করতে সহায়ক হবে।

2. আর্থিক নিরাপত্তা প্রদান

কৃষকদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে এই প্রকল্পটি তাদের মৃত্যু বা অক্ষমতার ক্ষেত্রে বীমা কভারেজ প্রদান করে। এই সুবিধা কৃষকদের পরিবারকে আর্থিক সুরক্ষা দেয়।

3. উন্নত কৃষি পদ্ধতির প্রচলন

এই প্রকল্পটি কৃষকদের উন্নত কৃষি পদ্ধতি গ্রহণ এবং নতুন কৃষি সরঞ্জাম ক্রয়ে আর্থিক সহায়তা প্রদান করে। এটি কৃষকদের উৎপাদনশীলতা বৃদ্ধি করতে সহায়ক হবে।

4. নিশ্চিত আয় প্রদান

রবি ও খরিফ মৌসুমে কৃষকদের নিশ্চিত আয় প্রদান করে তাদের আর্থিক স্থিতিশীলতা বাড়ানো। এক একর বা তার বেশি জমির মালিক কৃষকরা বছরে ₹5,000 করে পাবেন।

5. কৃষি উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধি

কৃষকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে এবং তাদের উন্নত কৃষি প্রযুক্তি ও পদ্ধতি সম্পর্কে অবগত করে তাদের জীবনের মান উন্নত করা।

কৃষকবন্ধু প্রকল্পের মাধ্যমে, পশ্চিমবঙ্গ সরকার কৃষকদের জীবনযাত্রার মান উন্নত করতে এবং তাদের কৃষি কার্যক্রমে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

কৃষকবন্ধু প্রকল্পের সুবিধা

  • ১. আর্থিক সহায়তা

কৃষকবন্ধু প্রকল্পের মাধ্যমে প্রতিটি জমিদার কৃষককে বছরে ₹5,000 এর আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই অর্থ কৃষি কার্যক্রমের খরচ মেটাতে এবং কৃষি উপকরণ যেমন বীজ, সার এবং কীটনাশক ক্রয়ের জন্য ব্যবহার করা যেতে পারে।

  • ২. বীমা কভারেজ

এই প্রকল্পের অধীনে কৃষকদের মৃত্যু বা অক্ষমতার ক্ষেত্রে ₹2 লক্ষ পর্যন্ত বীমা কভার প্রদান করা হয়। এটি কৃষকদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে এবং কোনো দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে তাদের পরিবারের সুরক্ষা দেয়।

  • ৩. নিশ্চিত আয়

রবি ও খরিফ মৌসুমে এক একর বা তার বেশি জমির মালিক কৃষকরা বছরে ₹5,000 করে পাবেন, যা তাদের আয়ের একটি নিশ্চিত উৎস হয়ে ওঠে।

  • ৪. উন্নত কৃষি পদ্ধতি গ্রহণে সহায়তা

এই প্রকল্পটি কৃষকদের উন্নত কৃষি পদ্ধতি গ্রহণ এবং নতুন কৃষি সরঞ্জাম ক্রয়ে আর্থিক সহায়তা প্রদান করে। এটি তাদের উৎপাদনশীলতা এবং আয় বৃদ্ধি করতে সহায়ক হয়।

  • ৫. কৃষকদের আর্থিক নিরাপত্তা

বীমা কভারেজ নিশ্চিত করে যে কোনো দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে কৃষকের পরিবারের আর্থিক সুরক্ষা রয়েছে। এটি কৃষকদের মানসিক শান্তি প্রদান করে এবং তাদের কৃষি কার্যক্রম আরও ভালোভাবে পরিচালনা করতে সহায়তা করে।

  • ৬. অন্যান্য সরকারী স্কিমের অ্যাক্সেস

কৃষকবন্ধু প্রকল্পের সুবিধাভোগীরা অন্যান্য সরকারী স্কিমগুলিতে অ্যাক্সেস পেতে পারেন, যা তাদের আয় বাড়াতে এবং জীবনযাত্রার মান উন্নত করতে সহায়ক হয়।

  • ৭. কৃষকদের আয় বৃদ্ধি

এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা তাদের ফসলের উৎপাদন বৃদ্ধি করতে পারেন এবং বাজারে ভালো দামে বিক্রি করতে পারেন, যা তাদের আয় বাড়ায়।

কৃষকবন্ধু প্রকল্প পশ্চিমবঙ্গের কৃষকদের জন্য একটি বড় সুবিধা, যা তাদের আর্থিক নিরাপত্তা প্রদান করে এবং তাদের কৃষি কার্যক্রম আরও ভালোভাবে পরিচালনা করতে সহায়তা করে।

Leave a Comment