Fasal Bima Yojana: মোদী সরকারের নতুন স্কিম, জমি থাকলে পাবেন ১৪,৭০০ টাকা! জানতে হলে করুন এই কাজ

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা (Pradhan Mantri Fasal Bima Yojana – PMFBY) দ্বারা কৃষকদের প্রতি একটি গুরুত্বপূর্ণ সুযোগ প্রদান করছে, যাতে কৃষকরা প্রাকৃতিক দুর্যোগের কারণে অনুভব করা ফসল ক্ষতির জন্য ক্ষতিপূরণ পাবেন।

কৃষকদের জন্য বড় সুখবর! এই প্রকল্পের মাধ্যমে সরকার প্রতি হেক্টর জমির জন্য 14,700 টাকা বীমা প্রদান করবে, যা কৃষকদের পুনঃস্থাপন করতে সহায়ক হবে।

ফসল বিমা যোজনার সুবিধা

ফসল বিমা যোজনার অধীনে কৃষকরা প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসল ক্ষতির মুখোমুখি হলে তাদের ক্ষতিপূরণ প্রদান করা হবে। প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার মাধ্যমে কৃষকরা সমস্যার সমাধান খুঁজে পান এবং তাদের প্রতিদিনের আত্মহত্যা বন্ধ করতে পারে। 

এটি কৃষকদের চাষের জন্য একটি অবসরপ্রাপ্ত সুযোগ প্রদান করে এবং কৃষকদের ক্ষতি পূরণ দেওয়া হয়। এই প্রকল্পের অধীনে, সরকার সর্বনিম্ন প্রিমিয়াম পরিমাণে সর্বাধিক সুবিধা প্রদান করে যাতে কৃষকরা তাদের ফসলের বীমা করতে পারে এবং ক্ষতির ক্ষেত্রে সহজেই অর্থ প্রদান করতে পারে। 

তাছাড়া এই প্রকল্পের অধীনে, কৃষকদের ধান, গম, বাজরা, তুলা, আখ, পাট, ছোলা, মটর, মুগ, সয়াবিন, তিল, সরিষা, চীনাবাদাম, সূর্যমুখী, আলু, পেঁয়াজ, আদা, এলাচ, হলুদ, আম, আপেল, কমলার জন্য 5% থেকে 7% পর্যন্ত প্রিমিয়াম প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার যোগ্যতার মানদণ্ড

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা হল ভারতের কৃষকদের জন্য একটি বৈশিষ্ট্যযুক্ত বীমা প্রকল্প, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রেখেছে। এই যোজনার যোগ্যতার কিছু মৌলিক মানদণ্ড হলো:

  1. কৃষক হিসেবে যোগ্যতা: ফসল বিমা স্কিমে অংশগ্রহণের জন্য কৃষকদের নিজেরা কৃষি করে থাকতে হবে।
  2. ফসল সংযোজনের ক্ষমতা: ফসল বিমা ক্ষমতা সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরবরাহ করা।
  3. বীমা কাভারের শর্ত: নির্দিষ্ট ফসল হারের উচ্চ পরিমাণের ক্ষতির পর বীমা দেওয়া হয়।
  4. বীমা দাতার চয়ন: ফসল বিমা দাতা হতে পারবে এমন কোনও প্রাধান্য রয়েছে, যারা বীমিত ফসলের বিপরীতে আপনার ক্ষতির জন্য দাবি করতে পারে।

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার অনলাইন এবং অফলাইনে আবেদন করার পদ্ধতি 

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার অনলাইন এবং অফলাইনে আবেদন করার পদক্ষেপসমূহ খুবই সহজ। 

অনলাইন আবেদনের পদ্ধতি:

  • অনলাইনে আবেদন করতে হলে প্রথমে pradhanmantri fasal bima yojana এর অফিসিয়াল ওয়েবসাইট pmfby.gov.inএ যেতে হবে। 
  • এখানে আবেদনকারীকে ফসল বিমা যোজনার রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে এবং সাবধানে আবেদনপত্রটি পূরণ করতে হবে। 
  • তারপরে আবেদনকারীকে সমস্ত প্রয়োজনীয় Documents স্ক্যান এবং আপলোড করতে হবে এবং Submit বাটনে ক্লিক করতে হবে।

অফলাইন আবেদনের পদ্ধতি:

অফলাইনে আবেদন করতে হলে আবেদনকারী কৃষক তাঁর নিকটস্থ বিমা কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পারেন এবং সেখানে আবেদন ফর্ম পূরণ করে সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। এছাড়াও, কৃষকরা কোনও কিষাণ মিত্র সহায়তা সংগঠনের মাধ্যমেও আবেদন করতে পারেন।

ফসল বিমা যোজনার এই সুযোগ ব্যবহার করে কৃষকরা তাদের ফসলের নিরাপত্তা বাড়াতে পারেন এবং প্রাকৃতিক দুর্যোগের জন্য সহানুভূতি প্রাপ্ত হতে পারেন। এটি তাদের জীবনযাপনে একটি মুখ্য অংশ হিসাবে উপস্থাপন করতে পারে, যেটি তাদের অর্থনৈতিক স্থিতি সুধারতে সাহায্য করে।

Leave a Comment