প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা: কারিগরদের ১৫,০০০ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হবে

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা (PM Vishwakarma Yojana) হল একটি বিশেষ উদ্যোগ যা প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি ১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে বিশ্বকর্মা দিবসে ঘোষণা করেছিলেন। এই পরিকল্পনার মূল উদ্দেশ্য হল ঐতিহ্যবাহী কারিগর ও শিল্পকারদের পণ্য ও পরিষেবা বৃদ্ধির মাধ্যমে তাদের আর্থিক উন্নয়ন ও সামাজিক স্বীকৃতি প্রদান করা।

পরিকল্পনার প্রধান বৈশিষ্ট্য

  • শুরু করার তারিখ : ১৭ সেপ্টেম্বর ২০২৩
  • উদ্বোধনকারী : প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি
  • উদ্বোধনের স্থান : নয়া দিল্লি
  • লক্ষ্যভিত্তিক সুবিধাভোগী: ঐতিহ্যবাহী কারিগর ও শিল্পকার
  • ওয়েবসাইট : pmvishwakarma.gov.in

প্রধান সুবিধা বিনামূল্যে প্রশিক্ষণ

কারিগরদের দক্ষতা বৃদ্ধির জন্য বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রাথমিকভাবে ৪০ ঘণ্টার বুনিয়াদি প্রশিক্ষণ এবং ইচ্ছুক প্রার্থীদের জন্য ১২০ ঘণ্টার উন্নত প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ চলাকালীন প্রতিদিন ৫০০ টাকা ভাতা দেওয়া হবে।

টুল কিটের জন্য আর্থিক সহায়তা

প্রশিক্ষণ সম্পন্ন করার পরে, কারিগরদের ১৫,০০০ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হবে যা তারা আধুনিক টুল কিট ক্রয়ের জন্য ব্যবহার করতে পারবে।

ঋণ সহায়তা

বিশ্বকর্মা যোজনার অধীনে কারিগররা প্রথমবার ১ লাখ টাকা এবং দ্বিতীয়বার ২ লাখ টাকা পর্যন্ত নিরাপত্তাহীন ঋণ গ্রহণ করতে পারবে। প্রথম ঋণের ক্ষেত্রে ১৮ মাসের মধ্যে এবং দ্বিতীয় ঋণের ক্ষেত্রে ৩০ মাসের মধ্যে ঋণ পরিশোধ করতে হবে। সুদের হার ৫% হবে এবং বাকি সুদের খরচ ভারত সরকার বহন করবে।

ডিজিটাল লেনদেনকে উৎসাহিত করা

কারিগরদের ডিজিটাল লেনদেনকে উৎসাহিত করার জন্য প্রতি মাসে ১ টাকা ভর্তুকি প্রদান করা হবে যা সর্বাধিক ১০০ লেনদেনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

বিপণন সহায়তা

জাতীয় বিপণন কমিটি (NMC) কারিগরদের পণ্যের মান নিশ্চিতকরণ, ব্র্যান্ডিং, প্রচার, ই-কমার্স লিঙ্কেজ, এবং ব্যবসায়িক মেলায় অংশগ্রহণের মাধ্যমে তাদের পণ্য ও পরিষেবার বাজারজাতকরণের জন্য সহায়তা করবে।

যোগ্যতা

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার অধীনে নিম্নলিখিত ১৮টি ঐতিহ্যবাহী পেশার কারিগররা যোগ্যতা অর্জন করতে পারবে:

  1. বড়ই (সুথার)/ছুতোর
  2. নৌকো নির্মাতা
  3. কবচ বানাতে
  4. লোহার /কামার
  5. হাতুড়া ও টুল কিট নির্মাতা
  6. তালা বানাতে
  7. স্বর্ণকার
  8. কুমোর
  9. মূর্তিকার/পাথর খোদাই
  10. মোচি (চর্মকার)/জুতা তৈরি
  11. রাজমিস্ত্রী
  12. টোকরি/ঝুড়ি নির্মাতা
  13. গুড়িয়া ও খেলনা নির্মাতা
  14. নাপিত
  15. মালা নির্মাতা (মালাকার)
  16. ধোবি / রজক
  17. দর্জি
  18. মাছ ধরার জাল নির্মাতা

Registration প্রক্রিয়া

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনায় রেজিস্ট্রেশনের জন্য pmvishwakarma.gov.in ওয়েবসাইটে যেতে হবে এবং অনলাইন ফর্ম পূরণ করতে হবে। Registration প্রক্রিয়ায় সুবিধাভোগীদের নাম, পেশা, পরিচয় প্রমাণ, এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

উপসংহার

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা একটি মহৎ উদ্যোগ যা ঐতিহ্যবাহী কারিগর ও শিল্পকারদের আর্থিক উন্নয়ন ও সামাজিক স্বীকৃতির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই পরিকল্পনার মাধ্যমে কারিগররা উন্নত প্রশিক্ষণ, আধুনিক টুল কিট, নিরাপত্তাহীন ঋণ, এবং বিপণন সহায়তা পেয়ে তাদের পণ্য ও পরিষেবার মান ও উৎপাদনশীলতা বৃদ্ধি করতে পারবে।

Leave a Comment