যোগ্যশ্রী প্রকল্পে নতুন চমক: এই সুবিধা থেকে বঞ্চিত হবেন না!

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

রাজ্য সরকার পরিচালিত ‘যোগ্যশ্রী’ প্রকল্প নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন। তফসিলি জাতি ও উপজাতি বিভাগের ছাত্রদের জন্য ইঞ্জিনিয়ারিং এবং চিকিৎসা প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে চালু হওয়া এই প্রকল্পটি এখন আরও বিস্তৃত করা হচ্ছে। এখন থেকে সংখ্যালঘু, ওবিসি এবং সাধারণ শ্রেণীর ছাত্ররাও এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

যোগ্যশ্রী প্রকল্পের সাফল্য

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ২০২৪ সালের পরীক্ষায় যোগ্যশ্রী স্কিমের ছাত্ররা অসাধারণ ফলাফল করেছে। এই ফলাফল গত বছরের তুলনায় অনেক ভালো। এই সাফল্যে উৎসাহিত হয়ে, সরকার প্রকল্পটি আরও ব্যাপকভাবে বাস্তবায়ন করতে চলেছে।

প্রশিক্ষণের কেন্দ্র ও সুযোগ

রাজ্য জুড়ে মোট ৫০টি কেন্দ্র খোলা হয়েছে, যেখানে দুই হাজারেরও বেশি SC/ST পড়ুয়া ট্রেনিং পাবেন। এবার একাদশ শ্রেণি থেকেই প্রশিক্ষণ শুরু হবে, যাতে ছাত্ররা ভালোভাবে পরীক্ষার প্রস্তুতি নিতে পারে। মুখ্যমন্ত্রী আরও বলেন, তাঁর ইচ্ছা বাংলার সর্বোচ্চ সংখ্যক ছেলে-মেয়ে ইঞ্জিনিয়ার ও ডাক্তার হোক। তাই রাজ্য সরকার এই বড় সিদ্ধান্ত নিয়েছে।

কিভাবে আবেদন করবেন?

যোগ্যশ্রী প্রকল্পে আবেদন করার পদ্ধতি খুব সহজ:

  1. ওয়েবসাইট: www.anagrasarkalyan.gov.in  ও  www.wbbcdev.gov.in – এই দুটি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে।
  2. ফর্ম ডাউনলোড: ওয়েবসাইট থেকে আবেদন ফর্ম ডাউনলোড করে পূরণ করতে হবে।
  3. জমা: বাড়ির নিকটবর্তী সেন্টারে গিয়ে ফর্ম জমা করতে হবে। ওয়েবসাইটে সেন্টারগুলোর নাম দেওয়া থাকবে।
  4. প্রশিক্ষণ কেন্দ্র: প্রশিক্ষণ কেন্দ্রেও আবেদনের ফর্ম পাওয়া যাবে।

যোগ্যশ্রী প্রকল্পের সুবিধা

যোগ্যশ্রী প্রকল্পের অধীনে পড়ুয়ারা মেধার ভিত্তিতে কাউন্সেলিংয়ের মাধ্যমে মোট ২০০০ জনকে ২০২৫ সালের প্রবেশিকা পরীক্ষার জন্য কোচিং দেওয়া হবে। কোচিং চলাকালীন, তাঁদের প্রতি মাসে ৩০০ টাকা করে স্টাইপেন্ডও দেওয়া হবে।

যোগ্যতার মানদণ্ড

এই প্রকল্পে আবেদন করতে হলে মাধ্যমিকে কমপক্ষে ৫০% থেকে ৬০% নম্বর পেতে হবে। আগে এই নিয়মটি বিশেষত তপশিলি জাতি ও আদিবাসী সম্প্রদায়ের মানুষের জন্য ছিল। এখন থেকে সংখ্যালঘু, ওবিসি এবং সাধারণ শ্রেণীর ছাত্ররাও এই সুবিধা নিতে পারবেন।

প্রকল্পের কার্যকর সময়সীমা

যোগ্যশ্রী প্রকল্পের আবেদন ইতিমধ্যে শুরু হয়েছে এবং আগামী ২৫ জুন পর্যন্ত চলবে। তাই যারা এখনও আবেদন করেননি, তারা তাড়াতাড়ি আবেদন করুন এবং এই সুবর্ণ সুযোগের সুবিধা নিন।

সবার জন্য নতুন সুযোগ

মুখ্যমন্ত্রীর এই নতুন উদ্যোগ রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করবে এবং বিভিন্ন শ্রেণীর ছাত্রদের একসঙ্গে এগিয়ে যাওয়ার সুযোগ করে দেবে। যারা যোগ্যশ্রী প্রকল্পের অধীনে ট্রেনিং নিতে চান, তারা দ্রুত আবেদন করে এই সুযোগ গ্রহণ করুন। রাজ্য সরকারের এই উদ্যোগ প্রশংসনীয় এবং এটি ছাত্রদের ভবিষ্যৎকে উজ্জ্বল করবে।

এই সুবর্ণ সুযোগ হাতছাড়া করবেন না। যোগ্যশ্রী প্রকল্পের অধীনে প্রশিক্ষণ নিয়ে নিজেকে ইঞ্জিনিয়ার বা ডাক্তার হিসেবে প্রতিষ্ঠিত করুন।

Leave a Comment