ব্যাঙ্কে না গিয়ে কৃষক বন্ধু প্রকল্প টাকার তথ্য পেতে এই পদ্ধতি ব্যবহার করুন

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

কৃষকদের কৃষিকাজে সুবিধার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার অনেক আগেই কৃষক বন্ধু প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সমস্ত কৃষক যারা এক একর জমি রয়েছে তারা ১০,০০০ টাকা পাবেন।

তবে এই টাকা একবারে দেওয়া হবে না, বছরে দুই কিস্তিতে ৫,০০০ টাকা করে দেওয়া হবে। যেসব কৃষকের এক একর জমির কম আছে, তারা এই প্রকল্পের অধীনে প্রায় অর্ধেক পরিমাণ টাকা পেলেও বঞ্চিত হবেন না, তারা সর্বনিম্ন ৪,০০০ টাকা পাবেন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার প্রথম কিস্তির টাকা এপ্রিলের মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি সময়ে কৃষকদের দেয় এবং দ্বিতীয় কিস্তি সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢোকে।

যেহেতু এখন জুন মাস, তাই এই বছরের প্রথম কিস্তির সময় এসেছে। প্রায় ১ কোটি ৫ লাখ কৃষক ও কৃষাণি এই টাকার অপেক্ষায় আছেন, কারণ এই টাকা পাওয়া তাদের কৃষিকাজে অনেক উপকারে আসবে। এখন অনেক কৃষক আছেন যারা জানেন না তারা প্রকল্পের টাকা পেয়েছেন কিনা, তারা এই টাকা তাদের অ্যাকাউন্টে সময়মতো ঢুকেছে কিনা তা নিয়ে উদ্বিগ্ন।

আরো পড়ুন: এ মাসেই অ্যাকাউন্টে জমা হবে ১০,০০০ টাকা! পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্পে

ব্যাঙ্কে না গিয়ে কীভাবে দেখা যাবে কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা?

  • অনেকেই হয়তো জানেন না যে krishak bandhu payment status মোবাইল ফোনের মাধ্যমে বাড়িতে বসে চেক করা যায়। কৃষক বন্ধু প্রকল্পের পেমেন্ট স্ট্যাটাস চেক করতে হলে উপকারভোগীদের https://krishakbandhu.net/ ওয়েবসাইটে লগইন করতে হবে।
  • এই ওয়েবসাইট খুললে, হোমপেজে ‘কৃষক বন্ধু সম্পর্কিত‘ একটি ক্যাটাগরি দেখা যাবে। সেখানে ক্লিক করলে আরেকটি পৃষ্ঠা খুলবে, সেখানে লগইনের অপশন থাকবে।
  • তারপর আপনাকে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। আর যদি আপনার এই ওয়েবসাইটে আগে থেকে অ্যাকাউন্ট না থাকে, তাহলে পুনরায় রেজিস্টার করতে হবে।
  • ওয়েবসাইটে লগইন করার পর ‘উপকারভোগীর তালিকা’ এবং ‘স্ট্যাটাস চেক’ নামক দুটি অপশন দেখা যাবে। এই দুটি অপশনে ক্লিক করে আপনি জানতে পারবেন আপনার আবেদন গৃহীত হয়েছে কিনা, আপনার আবেদন বাতিল হয়েছে কিনা, আপনার পেমেন্ট করা হয়েছে কিনা বা কোথায় রয়েছে, এবং কবে আপনি টাকা পাবেন

এছাড়াও, কৃষক বন্ধু প্রকল্পের একটি হেল্প ডেস্ক আছে, যেখানে যদি কোনও গ্রাহক কোনও সমস্যার সম্মুখীন হন, তিনি হেল্প ডেস্কে গিয়ে বিভিন্ন তথ্য থেকে উপকৃত হতে পারেন 👇👇

আরো পড়ুন: কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা চেক কিভাবে করবেন 2024

Leave a Comment