এ মাসেই অ্যাকাউন্টে জমা হবে ১০,০০০ টাকা! পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্পে

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

লোকসভা নির্বাচনের পর থেকে পশ্চিমবঙ্গ সরকার জনগণমুখী প্রকল্প নিয়ে কাজ করে যাচ্ছে। বিশেষ করে লক্ষ্মীর ভান্ডার নিয়ে চর্চার শেষ নেই। তবে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও অনেক মানবকল্যাণমূলক প্রকল্প উদ্বোধন করেছেন। যার মধ্যে একটি পুরো বাংলায় সাড়া ফেলেছে।

লক্ষীর ভান্ডার, কন্যাশ্রী, ঐক্যশ্রী, শিক্ষাশ্রী, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, বেকার ভাতা এবং বয়স্ক ভাতা ইতিমধ্যেই রাজ্যের মানুষের জন্য চালু হয়েছে। কিন্তু এইবার ‘কৃষক বন্ধু প্রকল্প’ চালু হয়েছে বাংলার কৃষকদের জন্য। এর ফলে অনেক কৃষক উপকৃত হবে।

জানা গেছে, জুন মাসের শেষে এই প্রকল্পের আওতায় নিবন্ধিতদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হবে। সব মিলিয়ে ৩০ লক্ষেরও বেশি কৃষককে আর্থিক সহায়তা দেওয়া হবে। তবে সবাই একই পরিমাণ অর্থ পাবে না, ৪,০০০ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত।

আরো পড়ুন: PM Kisan Payment: এই জুন মাসেই পাবেন পিএম কিষানের টাকা, জেনে নিন নির্দিষ্ট তারিখ

আরো পড়ুন: বিনামূল্যে 300 ইউনিট বিদ্যুৎ, Free Solar Panel Scheme 2024

এই পরিমাণ জমির পরিমাণের উপর নির্ভর করবে। যদি জমি এক একরের কম হয়, তাহলে বছরে দুই কিস্তিতে ৪,০০০ টাকা দেওয়া হবে এবং যদি জমি এক একরের বেশি হয়, তাহলে বছরে দুই কিস্তিতে ১০,০০০ টাকা দেওয়া হবে।

শুধু তাই নয়, এই প্রকল্পের আওতায় থাকা কৃষকরা ২,০০,০০০ টাকার বিনামূল্যে বীমা সুবিধা পাবেন। ফলে ১৮-৬০ বছর বয়সের মধ্যে কৃষকের যে কোনও কারণে মৃত্যু হলে তার পরিবারকে ২ লক্ষ টাকা এককালীন প্রদান করা হবে।

আরো পড়ুন: কিভাবে PM Kisan অনলাইন রেজিস্ট্রেশন করবেন, How to Register PM Kisan Online

কৃষকবন্ধু প্রকল্পে কীভাবে নিবন্ধন করবেন?

যদি আপনার চাষযোগ্য জমি থাকে। তাহলে আপনিও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে নিকটস্থ সরকারি অফিসে যোগাযোগ করা উচিত। অথবা এই ফর্মটি অনলাইনে পূরণ করা যেতে পারে।

আপনি সরকারি ওয়েবসাইটে (https://krishakbandhu.net) গিয়ে একটি সক্রিয় মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে পারেন। এর মাধ্যমে আপনি দেখতে পারেন কখন আপনার টাকা ঢুকবে বা টাকা ঢুকেছে কিনা।

আরো পড়ুন: ICDS নিয়োগ 2024: পশ্চিমবঙ্গে ২৩টি জেলা থেকে ১৩ হাজার অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ

আরো পড়ুন: পিএম কিষানের ১৭তম কিস্তির টাকা ঢুকেছে, এখনই চেক করুন!

আরো পড়ুন: রান্নার গ্যাসে ৩০০ টাকা ভর্তুকি চালু রাখছে সরকার: কীভাবে পাবেন দেখুন

4 thoughts on “এ মাসেই অ্যাকাউন্টে জমা হবে ১০,০০০ টাকা! পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্পে”

Leave a Comment