ICDS নিয়োগ 2024: পশ্চিমবঙ্গে ২৩টি জেলা থেকে ১৩ হাজার অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

পশ্চিমবঙ্গে সরকারি চাকরির অপেক্ষায় থাকা চাকরিপ্রার্থীদের জন্য এবার সুখবর নিয়ে এসেছে ICDS (ইন্টিগ্রেটেড চাইল্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস) বিভাগ এবারে প্রায় ১৩,০০০ অঙ্গনওয়াড়ি কর্মী এবং হেল্পার নিয়োগ করবে।

পশ্চিমবঙ্গের ২৩টি জেলা থেকে ধাপে ধাপে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে। লোকসভা নির্বাচনের পর এই সুখবর রাজ্যের চাকরিপ্রার্থীদের মনোবল কয়েকগুন বাড়িয়ে দিয়েছে।  

নিয়োগ করা হবে নিম্নলিখিত পদে:

  • অঙ্গনওয়াড়ি সুপারভাইজার
  • অঙ্গনওয়াড়ি হেল্পার

শূন্যপদ সংখ্যা

  • মোট প্রায় ১৩,০০০ শূন্যপদ রয়েছে। সব জেলায় একসঙ্গে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে না, ধাপে ধাপে এই প্রক্রিয়া সম্পন্ন হবে।

আরো পড়ুন: মন্ত্রিসভার বড় সিদ্ধান্ত: ৩ কোটি নতুন ঘর! পশ্চিমবঙ্গের মানুষ কী পাবে?

বয়স সীমা

আবেদনকারীর বয়স হতে হবে ন্যূনতম ১৮ বছর এবং সর্বাধিক ৪২ বছর। তবে, SC/ST/OBC/PWD কাস্টের প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে বিশেষ ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা

অঙ্গনওয়াড়ি সুপারভাইজার এবং হেল্পার পদের জন্য প্রার্থীকে যে কোনও স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ হতে হবে। উচ্চ শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

নিয়োগ প্রক্রিয়া

যোগ্য ও সঠিক আবেদনকারীদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচিত করা হবে। পরীক্ষার সিলেবাস এবং অন্যান্য তথ্য জানার জন্য আমাদের Whatsapp/Telegram চ্যানেলে যুক্ত থাকুন।

আরো পড়ুন: ব্যাঙ্কে না গিয়ে কৃষক বন্ধু প্রকল্প টাকার তথ্য পেতে এই পদ্ধতি ব্যবহার করুন

আবেদন পদ্ধতি

প্রথমে, নিজের জেলার অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের বিজ্ঞপ্তি ডাউনলোড করতে হবে। বিজ্ঞপ্তিতে পঞ্চায়েত ও মিউনিসিপ্যালিটি অনুযায়ী শূন্যপদের বিবরণ উল্লেখ থাকবে।

আরো পড়ুন: যুবশ্রী প্রকল্পে প্রতি মাসে ২৫০০ টাকা পাওয়ার সুযোগ! দেখুন নতুন তালিকা

অফলাইন আবেদন

আবেদন ফর্ম পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টস জেরক্স করে নির্দিষ্ট ঠিকানায় জমা দিতে হবে।

অনলাইন আবেদন

যারা অনলাইনে আবেদন করতে চান, তারা নিজের জেলার সংশ্লিষ্ট পোর্টালে গিয়ে নাম নথিভুক্ত করে আবেদন ফর্ম পূরণ করবেন।

যদিও এখনও কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসেনি, তবে খুব শীঘ্রই তা প্রকাশ্যে আসার সম্ভাবনা রয়েছে। চাকরিপ্রার্থীরা নিজেদের প্রস্তুতি নিতে শুরু করে দিন এবং সময়মত আবেদন করতে প্রস্তুত থাকুন।

আরো পড়ুন: WB ICDS Anganwadi Recruitment 2024: রাজ্যে ৩৫,০০০ শূন্যপদে নিয়োগ

Leave a Comment