Krishak Bandhu ID Number Check, কৃষক বন্ধু আইডি নম্বর চেক

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

কৃষক বন্ধু প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের একটি উদ্যোগ, যা কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করে। এই প্রকল্পের অধীনে, কৃষকরা বিভিন্ন সুবিধা পান, যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল অর্থনৈতিক সহায়তা। এই সহায়তা পেতে কৃষকদের তাদের কৃষক বন্ধু আইডি নম্বর জানার প্রয়োজন। এই আইডি নম্বর চেক করার জন্য কিছু পদক্ষেপ অনুসরণ করতে হয়।

Krishak Bandhu ID Number Check, কৃষক বন্ধু আইডি নম্বর চেক করার পদক্ষেপসমূহ:

  • অনলাইন পোর্টাল ভিজিট করুন: প্রথমে পশ্চিমবঙ্গ সরকারের কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে যান। এই ওয়েবসাইটটির URL হল krishakbandhu.net
  • লগইন বা রেজিস্ট্রেশন করুন: যদি আপনি ইতিমধ্যেই রেজিস্টার্ড করে থাকেন, তাহলে আপনার লগইন আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করুন। যদি আপনি নতুন ব্যবহারকারী হন, তাহলে ওয়েবসাইটে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করুন। এর জন্য আপনার নাম, ঠিকানা, মোবাইল নম্বর, এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।
  • আইডি নম্বর চেক করুন: লগইন করার পর, আপনার প্রোফাইল পেজে যান। সেখানে আপনি আপনার কৃষক বন্ধু আইডি নম্বর দেখতে পাবেন। যদি আপনি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে “Help” বা “Support” সেকশন থেকে সহায়তা নিতে পারেন।

আরো পড়ুন: লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ২০২৪: আবেদন শুরু! দেরি করবেন না, এখনই করুন আবেদন!

মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে আইডি নম্বর চেক

পশ্চিমবঙ্গ সরকার একটি মোবাইল অ্যাপ্লিকেশনও চালু করেছে, যার মাধ্যমে কৃষকরা তাদের আইডি নম্বর এবং অন্যান্য তথ্য চেক করতে পারেন।

  • অ্যাপ ডাউনলোড করুন: গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে “Krishak Bandhu” অ্যাপ ডাউনলোড করুন।
  • অ্যাপ ইনস্টল এবং লগইন করুন: অ্যাপ ইনস্টল করার পর, আপনার মোবাইল নম্বর এবং ওটিপি ব্যবহার করে লগইন করুন।
    লগইন করার পর, অ্যাপে আপনার সমস্ত তথ্য দেখতে পাবেন।
  • আইডি নম্বর চেক করুন: অ্যাপের “Profile” সেকশনে গিয়ে আপনার কৃষক বন্ধু আইডি নম্বর চেক করুন।

SMS এর মাধ্যমে আইডি নম্বর চেক

কৃষক বন্ধু আইডি নম্বর চেক করার জন্য সরকার একটি এসএমএস সেবা চালু করেছে।

  • এসএমএস পাঠান: আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে একটি নির্দিষ্ট ফরম্যাটে এসএমএস পাঠান। উদাহরণস্বরূপ, “KBID আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর এই ফরম্যাটে একটি এসএমএস পাঠান একটি নির্দিষ্ট নম্বরে (যা সরকার দ্বারা সরবরাহ করা হবে)।
  • প্রাপ্তি এবং আইডি নম্বর: এসএমএস পাঠানোর পর, কিছু সময়ের মধ্যে আপনি আপনার মোবাইলে একটি রিপ্লাই পাবেন যেখানে আপনার কৃষক বন্ধু আইডি নম্বর উল্লেখ থাকবে।

আরো পড়ুন: Krishak Bandhu Status Check Voter Id

উপসংহার:

কৃষক বন্ধু প্রকল্পের আওতায়, কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের জন্য একটি কার্যকরী এবং সহজলভ্য পদ্ধতি গঠন করা হয়েছে। কৃষক বন্ধু আইডি নম্বর চেক করার উপায়গুলি অনলাইন পোর্টাল, মোবাইল অ্যাপ্লিকেশন, এবং এসএমএস সেবার মাধ্যমে সহজেই সম্পন্ন করা যায়।

এই পদক্ষেপগুলি অনুসরণ করে, কৃষকরা তাদের আর্থিক সহায়তা পেতে সক্ষম হবেন এবং তাদের কৃষি কাজ আরও সহজতর করতে পারবেন।

Leave a Comment