কীভাবে আধারের সাথে কিষাণ সম্মান নিধি যোজনা অ্যাকাউন্ট লিঙ্ক করবেন, PM Kisan Samman Nidhi Bank A/C Link With Aadhaar

Whatsapp-Group-Link

PM Kisan Samman Nidhi Bank A/C Link With Aadhaar করানো কৃষকদের জন্য খুবই জরুরি। দেশের যে কৃষকরা এই যোজনার অধীনে সরকার দ্বারা ৬০০০ টাকার আর্থিক সহায়তা পাওয়ার জন্য আবেদন করেছেন এবং তারা এই অর্থ পেতে চান তাদের ব্যাংক অ্যাকাউন্টকে আধারের সাথে লিঙ্ক করাতে হবে।

কারণ ব্যাংক অ্যাকাউন্টকে আধারের সাথে লিঙ্ক না করালে ৬০০০ টাকা পাবেন না। প্রথম কিস্তির জন্য আধার নম্বর লিঙ্ক করা ঐচ্ছিক ছিল, কিন্তু দ্বিতীয় কিস্তির জন্য আধার নম্বর ব্যাংক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা বাধ্যতামূলক হয়ে গেছে।

আপনারা জানেন যে প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনার অধীনে সরকার ৬০০০ টাকা তিনটি কিস্তিতে দেবে এবং এই কিস্তি তখনই লাভার্থীদের কাছে পৌঁছাবে যখন তাদের প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা অ্যাকাউন্ট আধারের সাথে লিঙ্ক করা থাকবে।

যদি কোনো কৃষক তার আঁধার নম্বর ব্যাংকের সাথে লিঙ্ক না করেন তাহলে তাকে নিকটবর্তী ব্যাংকে গিয়ে তাড়াতাড়ি লিঙ্ক করাতে হবে। যদি আপনি আপনার আধার নম্বর ব্যাংক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক না করেন তাহলে আপনি কোনো পরবর্তী কিস্তি পাবেন না।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় E – KYC কীভাবে করবেন? 

PM Kisan Samman Nidhi Yojana 2024

এই যোজনার অধীনে কেন্দ্র সরকার দেশের ছোট ও প্রান্তিক কৃষকদের প্রতি বছর ৬০০০ টাকার আর্থিক সহায়তা প্রদান করবে। এই প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনার অধীনে দেশের ১৪ কোটি কৃষককে এই যোজনার সুবিধা প্রদান করা হবে।

সরকারের দাবি তারা ৭.৬০ কোটি কৃষকদের টাকা ট্রান্সফার করেছে। প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনার মাধ্যমে ২.২৫ কোটি লাভার্থী কৃষককে ৩১ মার্চ ২০১৯ তারিখে সরাসরি ব্যাংক ট্রান্সফার (DBT) এর মাধ্যমে প্রথম কিস্তি দেওয়া হয়েছে। এই যোজনার অধীনে যেসব ছোট ও প্রান্তিক কৃষকদের ২ হেক্টর পর্যন্ত চাষযোগ্য জমি আছে তারা এই যোজনার সুবিধা পেতে পারেন।

  1. দেশের যেসব ছোট ও প্রান্তিক কৃষকদের অ্যাকাউন্ট আধার কার্ডের সাথে লিঙ্ক করা থাকবে, তাদের কেন্দ্র সরকারের দ্বারা প্রদত্ত সাবসিডি বা যেকোনো যোজনার অধীনে দেওয়া অর্থ সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে।
  2. যদি আপনি প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনার অধীনে রেজিস্ট্রেশন করেন তাহলে আপনাকে আপনার আধারকে ব্যাংক অ্যাকাউন্ট নম্বরের সাথে লিঙ্ক করতে হবে। তাহলেই আপনি এই যোজনার অধীনে কিস্তির সুবিধা পেতে শুরু করবেন।
  3. এই যোজনার অধীনে আধার সিডিংয়ের সুবিধা আপনি অনলাইন এবং অফলাইন উভয়ভাবে পেতে পারেন।

PM Kisan Samman Nidhi Yojana কিস্তি কিভাবে দেখবেন?

যদি আপনার সব কিস্তি এসে যায় এবং আপনি আপনার Beneficiary List দেখতে চান তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

  1. প্রথমে আপনাকে যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর আপনার সামনে হোম পেজ খুলবে।
  2. এই হোম পেজে আপনি Farmers Corner অপশনটি দেখতে পাবেন। আপনাকে সেই অপশন থেকে Beneficiary Status এ ক্লিক করতে হবে। তারপর আপনার সামনে একটি পেজ খুলবে।

কিসান সম্মান নিধি যোজনা

  1. এই পেজে আপনাকে Beneficiary Status দেখতে হলে আধার নম্বর, অ্যাকাউন্ট নম্বর বা মোবাইল নম্বর দিতে হবে যেটি ব্যাংকের সাথে লিঙ্ক করা আছে। তারপর নিচে আপনার কিস্তির তারিখ দেখা যাবে।

কিসান সম্মান নিধি যোজনা অ্যাকাউন্ট আধারের সাথে কিভাবে লিঙ্ক করবেন?

দেশের ইচ্ছুক কৃষক যারা কিসান সম্মান নিধি যোজনা অ্যাকাউন্ট আধারের সাথে লিঙ্ক করতে চান তারা নিচের পদ্ধতি অনুসরণ করুন।

  1. প্রথমে লাভার্থীকে তার আধার কার্ডের ফটো কপি নিয়ে ব্যাংক শাখায় যেতে হবে যেখানে তার ব্যাংক অ্যাকাউন্ট খোলা আছে।
  2. সেখানে গিয়ে ব্যাংকের কর্মচারীকে বলুন যে আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্টকে আধারের সাথে লিঙ্ক করতে চান।
  3. তারপর আপনাকে আপনার আধার কার্ডের ফটো কপিতে স্বাক্ষর করে কর্মচারীকে দিতে হবে। সেই কর্মচারী আপনার অ্যাকাউন্টকে আধারের সাথে লিঙ্ক করে দেবে।
  1. যেসব কৃষকদের কাছে নেট ব্যাংকিংয়ের সুবিধা আছে তারা অনলাইন পদ্ধতিতে তাদের ব্যাংক অ্যাকাউন্ট আধারের সাথে লিঙ্ক করতে পারেন। নিচের পদ্ধতি অনুসরণ করুন।
  2. প্রথমে তাদের ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। যদি আপনার নেট ব্যাংকিং অ্যাক্টিভ থাকে তাহলে আপনার নেট ব্যাংকিং লগ ইন করতে হবে।
  3. তারপর আপনি Information & Service অপশনটি দেখতে পাবেন। সেখানে update aadhar number অপশনটি দেখতে পাবেন। তারপর update aadhar number এ ক্লিক করুন।
  4. তারপর আপনার আধার নম্বর দিন।
  5. তারপর আপনার অ্যাকাউন্ট নম্বর এবং মোবাইল নম্বর দিন। তারপর আপনার আধার নম্বর ব্যাংকের সাথে লিঙ্ক হয়ে যাবে।
  6. আপনার ব্যাংক অ্যাকাউন্ট আধার কার্ডের সাথে লিঙ্ক হওয়ার পর আপনার রেজিস্টার্ড নম্বরে একটি মেসেজ চলে আসবে।

eKYC করার প্রক্রিয়া

  1. প্রথমে আপনাকে কিসান সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  2. এখন আপনার সামনে হোম পেজ খুলে আসবে।
  3. হোম পেজে আপনাকে eKYC অপশনটিতে ক্লিক করতে হবে।
  4. এখন আপনার সামনে একটি নতুন পেজ খুলবে।
  5. এই পেজে আপনাকে আপনার আধার নম্বর দিতে হবে।
  6. তারপর আপনাকে Search অপশনটিতে ক্লিক করতে হবে।
  7. এখন আপনার সামনে একটি নতুন পেজ খুলবে।
  8. এই পেজে আপনাকে প্রয়োজনীয় তথ্য দিতে হবে।
  9. এখন আপনাকে Submit অপশনটিতে ক্লিক করতে হবে।
  10. এইভাবে আপনি eKYC করতে পারবেন।

Leave a Comment