SBI MIS: স্টেট ব্যাংকের বিশেষ স্কিমে মাসে ৫৮৩৩ টাকা! বিস্তারিত জানতে পড়ুন

Whatsapp-Group-Link
krishak bandhu Join Whatsapp channel

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই) এর অ্যানুইটি ডিপোজিট স্কিম একটি ব্যাঙ্কিং প্রকল্প, যা গ্রাহকদের নির্দিষ্ট মেয়াদের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা করতে উৎসাহিত করে এবং সেই অর্থের বিপরীতে নির্দিষ্ট সময়ের জন্য মাসিক ভিত্তিতে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে। নিয়মিত মাসিক আয়ের উৎস খুঁজছেন এমন ব্যক্তিদের জন্য এটি বিশেষভাবে উপকারী।

আরো পড়ুন: SSC MTS & Havaldar Recruitment 2024: ৮,৩২৬ শূন্যপদে চাকরির সুবর্ণ সুযোগ! মিস করবেন না

স্কিমের বৈশিষ্ট্যসমূহ

মেয়াদ:

এসবিআই অ্যানুইটি ডিপোজিট স্কিমের মেয়াদ ৩ বছর থেকে ১০ বছর পর্যন্ত হতে পারে। গ্রাহক নিজের সুবিধামত মেয়াদ বেছে নিতে পারেন।

জমার পরিমাণ:

গ্রাহকরা প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা করতে পারেন, যা তারা চান। তবে, ন্যূনতম এবং সর্বাধিক সীমা এসবিআই দ্বারা নির্ধারিত হয়।

আরো পড়ুন: কৃষকবন্ধু প্রকল্পের উদ্দেশ্য, সুবিধা, যোগ্যতার মাপকাঠি যদি না জানেন জেনে নিন

সুদের হার:

এই স্কিমের সুদের হার এসবিআইয়ের নিয়মিত ফিক্সড ডিপোজিট স্কিমের অনুরূপ। মেয়াদ অনুযায়ী সুদের হার পরিবর্তিত হয়।

পেমেন্টের পদ্ধতি:

গ্রাহকদের জমা করা অর্থের উপর ভিত্তি করে, মাসিক ভিত্তিতে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ তাদের ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়। এই মাসিক পরিশোধগুলি তাদের জন্য একটি নিয়মিত আয়ের উৎস হিসেবে কাজ করে।

অগ্রিম বন্ধকরণ:

এসবিআই অ্যানুইটি ডিপোজিট স্কিমে অগ্রিম বন্ধকরণের সুবিধা রয়েছে। তবে, এটি নির্দিষ্ট শর্তাবলীর আওতায় আসে এবং কিছু ক্ষেত্রে জরিমানা প্রযোজ্য হতে পারে।

কর সংক্রান্ত সুবিধা:

এই স্কিমে বিনিয়োগ করা অর্থ করযোগ্য হতে পারে, তবে কর সংক্রান্ত সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে কর পরামর্শকের সাথে আলোচনা করা উচিত।

আরো পড়ুন: রেশন কার্ড থাকলে পাবেন ৭টি গুরুত্বপূর্ণ প্রকল্পের টাকা এবং সুবিধা

স্কিমের উপকারিতা

নিয়মিত আয়ের উৎস:
অ্যানুইটি ডিপোজিট স্কিমটি একটি নির্ভরযোগ্য মাসিক আয়ের উৎস হিসেবে কাজ করে, যা পেনশনভোগী, গৃহবধূ এবং অন্য যে কোনো ব্যক্তির জন্য উপকারী হতে পারে।

ঝুঁকিহীন বিনিয়োগ:

এই স্কিমটি ব্যাঙ্কে জমা করা অর্থের ভিত্তিতে পরিচালিত হয়, যা বিনিয়োগকারীদের জন্য ঝুঁকিহীন একটি বিকল্প প্রদান করে।

নমনীয়তা:

গ্রাহকরা নিজেদের প্রয়োজন অনুযায়ী মেয়াদ এবং জমার পরিমাণ নির্ধারণ করতে পারেন, যা তাদের অর্থনৈতিক পরিকল্পনার সাথে সামঞ্জস্যপূর্ণ।

আরো পড়ুন: বিনামূল্যে 300 ইউনিট বিদ্যুৎ, Free Solar Panel Scheme 2024

মাসে মাসে ৫৮৩৩ টাকা আয়ের সুযোগ

ধরা যাক, আপনি এই স্কিমে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন ২ বছরের জন্য। ৭% সুদের হারে আপনি প্রতি মাসে প্রায় ৫৮৩৩ টাকা পাবেন। ২ বছর পর, আপনার মোট ম্যাচুরিটির পরিমাণ হবে প্রায় ১৪ লক্ষ টাকা। প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.৫%, যার ফলে মাসিক আয় হবে ৬২৫০ টাকা এবং ম্যাচুরিটির পরিমাণ প্রায় ১৫ লক্ষ টাকা।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার অ্যানুইটি ডিপোজিট স্কিম একটি কার্যকরী এবং নিরাপদ বিনিয়োগের বিকল্প হিসেবে গণ্য করা যেতে পারে, যা বিনিয়োগকারীদের নিয়মিত মাসিক আয়ের সুবিধা প্রদান করে। যাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনা এবং স্থিতিশীল আয়ের প্রয়োজন, তাদের জন্য এই স্কিমটি বিশেষভাবে উপযোগী হতে পারে।

আরো পড়ুন: মহিলাদের জন্য সুবর্ণ সুযোগ: দুয়ারে সরকার ক্যাম্পে শুরু হচ্ছে লক্ষীর ভান্ডার আবেদন প্রক্রিয়া

Leave a Comment